BollywoodHoop Plus

Hema Malini: মাখেন না সাবান, তবু কিভাবে ৭৩ বয়সেও এত লাবণ্যময়ী অভিনেত্রী হেমা মালিনী!

বলিউড তারকা হেমা মালিনী (Hema Malini) একসময় লাক্স সাবানের ব্র্যান্ড অ্যাম্বাসাডর ছিলেন। লাক্সকে বলা হত তারকাদের সাবান। কিন্তু সত্তর বছর পেরিয়েও হেমার সৌন্দর্যের চাবিকাঠি অবশ্যই লাক্স নয়। এমনকি কোনো সাবানই নয়। হেমার লাবণ্যের সিক্রেট হল সম্পূর্ণ ঘরোয়া। সত্তর বছর বয়সে এসেও যথেষ্ট ডিসিপ্লিনড হেমা।

প্রতিদিন সকালে উঠে প্রাণায়াম করেন হেমা। এরপর নিয়মিত যোগাসন করেন তিনি। উপরন্তু নাচ হেমার ওয়ার্কআউট। অভিনেত্রী হওয়ার পাশাপাশি হেমা একজন ট্রেইনড নৃত্যশিল্পী। তিনি প্রতিদিন রীতিমত নাচের অনুশীলন করেন। ফলে তাঁর শরীরে ফ্যাট জমতে পারে না। নিয়মিত প্রাণায়াম করলে শরীরে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি পায়। পাশাপাশি সঠিক পরিমাণে জল পান করেন হেমা। এর ফলে শরীর থেকে বেরিয়ে যায় টক্সিক পদার্থ।

নিজের ত্বককে সবসময়ই পরিষ্কার রাখেন হেমা। তবে কখনও সাবান ব্যবহার করেন না তিনি। বেসন ও দুধের সরের মিশ্রণ দিয়ে এত বছর ধরে ত্বক পরিষ্কার করছেন হেমা। এটিকে ‘উবটান’ বলা হয়। দক্ষিণ ভারতের অধিকাংশ মেয়েরাই এই মিশ্রণের উপর ভরসা করেন। অনেকে এর সাথে চন্দন ও গোলাপ জল মিশিয়ে নেন। হেমা নিরামিশাষী। তবে তিনি ভেগান নন। হেমার প্রতিদিনের ডায়েটে থাকে প্রচুর সবুজ শাকসব্জি। সবুজ শাকসব্জি ত্বককে যোগায় ভিটামিন ও মিনারেল। এছাড়াও হেমার ডায়েটের একটি অদ্ভুত অংশ হল উপোস।

কোনো ধর্মীয় কারণে উপোস করেন না হেমা। আয়ুর্বেদিক মত অনুসারে উপোসের ফলে শারীরিক প্রদাহ থেকে মুক্তি পাওয়া যায়। হেমা এই কারণেই উপোস করেন। ত্বক ও চুলের জন্য হেমার ভরসাস্থল হল অ্যারোমা অয়েল। নিয়মিত অ্যারোমা অয়েল ব্যবহার করেন হেমা। তবে এগুলি হেমার রূপ রূটিন। কিন্তু শরীর, ত্বক ও চুলের জন্য সবার আগে প্রয়োজন, কি ধরনের ডায়েট বা বিউটি থেরাপি স্যুট করবে তা জানা। এরপরে নিজেকে নিয়মানুবর্তিতা বেঁধে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এগিয়ে নিয়ে যাওয়া উচিত।

whatsapp logo