whatsapp channel

শরীর সুস্থ রাখতে টমেটোর রস পান করার ৭টি উপকারিতা

শীতকালের টমেটো খুব কম দামে বাজারে পাওয়া যায়। কিংবা আপনার যদি ছাদ বাগানের সব থাকে বা বাড়ির সামনের উঠানে খানিকটা জায়গা থাকে তাহলে শীতকালে খুব কম খরচেই চাষ করতে পারেন…

Avatar

HoopHaap Digital Media

শীতকালের টমেটো খুব কম দামে বাজারে পাওয়া যায়। কিংবা আপনার যদি ছাদ বাগানের সব থাকে বা বাড়ির সামনের উঠানে খানিকটা জায়গা থাকে তাহলে শীতকালে খুব কম খরচেই চাষ করতে পারেন টমেটো। শীতকালে প্রতিদিন একটি করে টমেটো খান। সকাল বেলা খালি পেটে টমেটোর জুস পান করুন। টমেটোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে, ফলেট এবং পটাশিয়াম। এছাড়াও রয়েছে ম্যাগনেসিয়াম, ফসফরাস, কপার ইত্যাদি। জেনে নিন এই টমেটোর রস খেলে আপনার কি কি উপকার হতে পারে।

১) চর্মরোগ সারাতে পারে টমেটোর রস। প্রতিদিন সকালবেলা উঠে একটি টমেটোকে ভালো করে রস বানিয়ে তার উপরে এক-চামচ লেবুর রস দিয়ে পান করুন এই রস।

২) এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকার জন্য ত্বকের বয়স বাড়াতে দেয় না টমেটো। দীর্ঘদিন পর্যন্ত যৌবন ধরে রাখতে সাহায্য করে টমেটো।

৩) প্রতিদিন নিয়মিত টমেটোর রস খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ হয়।

৪) যারা বহুদিন ধরে রক্তাল্পতায় ভুগছেন তারা পান করুন টমেটোর রস।

৫) যারা সর্দি-কাশিতে ভোগেন তারা টমেটোর স্যুপ বানিয়ে খেতে পারেন। জ্বর নিরাময়ে সহায়ক টমেটো।

৬) খিদে বাড়াতে সাহায্য করে টমেটোর রস। বদহজমের সমস্যা থেকে বাঁচাবে টমেটো।

৭) যারা মাড়ি থেকে রক্ত পাত এ সমস্যায় ভুগছেন তারা প্রতিদিন টমেটো খান। মাড়িকে শক্তপোক্ত করে তুলবে টমেটো। যাদের টমেটোর জুস করে খেতে অসুবিধা তারা প্রতিদিন একটি টমেটো স্যালাডের মতন করেও খেতে পারেন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media