whatsapp channel

প্রতিদিন আমলকি খাওয়ার ৫টি উপকারিতা

আমলকি একটি শীতকালীন ফল। তবে এখনকার দিনের সারাবছরই আমলকি পাওয়া যায়। শীতকালে এই ফলটি বেশ সস্তায় পাওয়া যায়। শীতকালে প্রতিদিন একটি করে কাঁচা আমলকি খান শীতকাল চলে গেলে বেশি করে…

Avatar

HoopHaap Digital Media

আমলকি একটি শীতকালীন ফল। তবে এখনকার দিনের সারাবছরই আমলকি পাওয়া যায়। শীতকালে এই ফলটি বেশ সস্তায় পাওয়া যায়। শীতকালে প্রতিদিন একটি করে কাঁচা আমলকি খান শীতকাল চলে গেলে বেশি করে আমলকি কেটে নিয়ে নুন মাখিয়ে রোদের মধ্যে দিয়ে শুকিয়ে রেখে দিতে পারেন। সারাবছর এইভাবে আমলকি আপনি ইচ্ছা করলেই খেতে পারেন। আমলকি নানা সমস্যার সমাধান করে।

১) ত্বকের লাবণ্য ফিরিয়ে আনে আমলকি। প্রতিদিন সকালে উঠে খালি পেটে একটি কাঁচা আমলকি সামান্য লবণ দিয়ে চিবিয়ে চিবিয়ে খেয়ে ফেলুন। ভিটামিন সি-তে ভরপুর আমলকি। সব মিলিয়ে যৌবন ধরে রাখে আমলকি।

২) চুলের সমস্ত সমস্যার সমাধান করবে আমলকি। প্রতিদিন একটি করে আমলকি খেলে চুল পড়া বন্ধ হবে, চুলের খুশকি দূর হবে। আমলকির রস চুলে লাগালেও উপকার পাওয়া যায়।

৩) হজমে সাহায্য করে আমলকি। প্রতিদিন খালি পেটে আমলকির রস খাওয়ার ফলে বদহজম, গ্যাস, অম্বল সমস্ত সমস্যার থেকে মুক্তি পাওয়া যায়। বমি ভাব দূর করতে সাহায্য করে আমলকি।

৪) যৌন সমস্যার সমাধানে সাহায্য করে এই আমলকি। যারা অনেকদিন ধরেই সমস্যায় ভুগছেন তারা প্রতিদিন আমলকির রস খান।

৫) চোখের সমস্যার সমাধান করে আমলকি। যারা বহুদিন ধরে চোখের নানা সমস্যায় ভুগছেন তারা প্রতিদিন একটি করে আমলকি চিবিয়ে চিবিয়ে খেয়ে নিন।

সামনে শীতকাল, তাই সহজেই আমলকি বাজারে গেলেই পেয়ে যাবেন। আমলকি নিয়ে এসে ভালো করে কেটে ধুয়ে প্রতিদিন একটি করে আমলকি খান। সকালে খেতে অসুবিধা হলে দুপুর বেলা খাবার পর একটি কেটে নুন দিয়ে খেতে পারেন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media