Hoop FitnessHoop Life

মা দুর্গার পুজোয় অপরিহার্য, শিউলির এত গুণ জানলে অবাক হবেন!

শরৎকাল মানেই শিউলি ফুল (Night Flowering Jasmine)। ভেজা ঘাসের উপরে ছড়িয়ে থাকা শ্বেতশুভ্র ফুলগুলি নিয়ে আসে মায়ের আগমনীর বার্তা। মা দুর্গার পুজোয় অপরিহার্য এই শিউলি ফুল। কিন্তু শিউলির যে আরো অনেক গুণ রয়েছে তা জানেন? সর্দি কাশিতে ম্যাজিকের মতো কাজ করে শিউলি পাতার রস। মুখে অরুচি ভাব কাটায় শিউলি পাতা। ডায়াবেটিস দূরে থাকে শিউলির কামালে। শিউলি গাছের প্রায় প্রতিটি জিনিসই কাজে লাগে মানুষের।

শিউলি ফুলের সৌন্দর্যে মোহিত সকলেই। তবে এই গাছের পাতার ঔষধি গুণ প্রচুর। এই পাতা সর্দি কাশি কমাতে দারুণ উপকারী। চিকিৎসকরা বলেন, সর্দি কাশির ধাত থাকলে শিউলি পাতার রস খেলে উপকার পাওয়া যায়। সেক্ষেত্রে প্রতিদিন দু চারটি শিউলি পাতা ভালো করে ধুয়ে চিবিয়ে রসটা খেতে হবে। আসলে এই পাতায় অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান রয়েছে যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

বাতের ব্যথা বা কোমরের ব্যথায় কষ্ট পেলে শিউলি পাতা কাজে আসতে পারে। ৩-৪ টি শিউলি পাতা ভালো করে ধুয়ে জলে ফোটাতে হবে। তারপর পাতা গুলি ফেলে জলটা ছেঁকে খেলে ব্যথা উপশম হয়। দিনে দু বার খালি পেটে এই জল খেতে হবে। কৃমির সমস্যা থাকলে শিউলি পাতার রস অল্প গরম করে খাওয়া উচিত। এতে কৃমির সমস্যা দূর হয়। শিউলি পাতা রক্তে গ্লুকোজের মাত্রা কম করে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে।

শিউলি পাতায় অনেক আয়ুর্বেদিক গুণ রয়েছে। এই পাতায় থাকা অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান ত্বকের পক্ষে খুবই লাভজনক। মুখে অতিরিক্ত ব্রণর সমস্যায় শিউলি পাতা উপকার দেয়। মাথার চুলের বৃদ্ধিতে শিউলি পাতা দারুণ ম্যাজিক করে। নারকেল তেলের সঙ্গে এই পাতা ফুটিয়ে নিতে হবে। তারপর পাতাগুলি ফেলে এই তেল নিয়মিত চুলে মাখলে চুল থাকবে সতেজ। চুলের বৃদ্ধির হারও বাড়বে। এছাড়াও শরীরের বাড়তি মেদ কমাতে শিউলি গাছের ছালের চূর্ণ দিনে দু বেলা গরম জলে ফুটিয়ে খাওয়া ভালো। খাবারে অরুচি এলে শিউলি পাতার বড়া করে খেলে মুখে রুচি ফিরে আসে।

Related Articles