whatsapp channel

অতি সুস্বাদু ভাপা সন্দেশের রেসিপি রইল শিখে নিন

সন্দেশ খেতে আমরা প্রত্যেকেই ভালোবাসি। করোনার আবহে অনেকেই বাইরের মিষ্টির দোকান থেকে মিষ্টি কিনে খেতে ভয় পাচ্ছেন। তাই বাড়িতেই বানিয়ে নিন 'ভাপা সন্দেশ'। উপকরণ: ছানা ৫০০ গ্রাম ক্ষীর ২৫০ গ্রাম…

Avatar

HoopHaap Digital Media

সন্দেশ খেতে আমরা প্রত্যেকেই ভালোবাসি। করোনার আবহে অনেকেই বাইরের মিষ্টির দোকান থেকে মিষ্টি কিনে খেতে ভয় পাচ্ছেন। তাই বাড়িতেই বানিয়ে নিন ‘ভাপা সন্দেশ’।

উপকরণ:
ছানা ৫০০ গ্রাম
ক্ষীর ২৫০ গ্রাম
চিনি ২০০ গ্রাম
কুচোনো কাজুবাদাম
কুচোনো আখরোট
কুচোনো পেস্তা
কিশমিশ
কয়েকটা কেশর
গুঁড়ো দুধ

প্রণালী: একটি পাত্রের মধ্যে ছানা, ক্ষীর, চিনি, গুঁড়ো দুধ ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি মিক্সিতে দিয়ে ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটির মধ্যে ড্রাই ফ্রুট এর টুকরোগুলো দিয়ে দিন। এরপর একটি টিফিন বক্সের মধ্যে সামান্য মাখন ব্রাশ করে নিয়ে মিশ্রণটি টিফিন বক্সের মধ্যে ঢেলে দিন। টিফিন বক্সের মধ্যে মিশ্রণটি ঢালার আগে কয়েকটি কেশর ছড়িয়ে দিন। মিশ্রন ঢালা হয়ে গেলে বক্সের ঢাকা বন্ধ করে দিন। প্রেসার কুকার এর মধ্যে সামান্য জল গরম করতে দিন। একটি স্ট্যান্ড রেখে তার উপরে টিফিন বক্সটি বসিয়ে দিন। খেয়াল রাখবেন টিফিন বক্স যেন জলে ডুবে না যায়। প্রেসার কুকারে ঢাকা বন্ধ করে রাখতে হবে। আধঘন্টা পর প্রেসার কুকারের ঢাকনা খুলে টিফিন বক্স সাবধানে বার করে টিফিন বক্সের ঢাকা খুলে একটি থালাকে টিফিন বক্সের উপরে রেখে টিফিন বক্স টিকে সেই থালার ওপরে উল্টে দিন। এরপর একটি ছুরির সাহায্যে চৌকো করে কেটে নিলে একেবারে তৈরি ‘ভাপা সন্দেশ’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media