whatsapp channel

Fish Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘ধনিয়া ফিশ কারি’ রেসিপি শিখে নিন

শীতকাল মানেই বাজারে প্রচুর পরিমাণে ধনেপাতা পাওয়া যায়, ( Dhaniya fish Curry Recipe) ধনেপাতা দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ রেসিপি। বাড়িতে অতিথি আসুক বা নিজেদের মুখের স্বাদ বদলাতে রান্না করে…

Avatar

HoopHaap Digital Media

শীতকাল মানেই বাজারে প্রচুর পরিমাণে ধনেপাতা পাওয়া যায়, ( Dhaniya fish Curry Recipe) ধনেপাতা দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ রেসিপি। বাড়িতে অতিথি আসুক বা নিজেদের মুখের স্বাদ বদলাতে রান্না করে ফেলুন। ধনেপাতা খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। ধনে পাতার মধ্যে থাকা উপাদান ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে। তাই শীতকালে যখন প্রচুর পরিমাণে ধনেপাতা পাওয়া যায়, আর দেরি না করে চটজলদি ধনেপাতাকে নিজের প্রত্যেকটি রান্নার মধ্যে যোগ দিয়ে ফেলুন।

উপকরণ –
কাতলা মাছের টুকরো পাঁচটি
ধনেপাতা বাটা ছোট এক বাটি
ক্যাপসিকাম বাটা একটি
পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ১ টেবিল চামচ
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো

মশলার জন্য প্রয়োজন –
গোটা ধনে ১ টেবিল চামচ
গোটা জিরে ১ টেবিল চামচ
গোটা সরষে ১ টেবিল চামচ
শুকনো আদা ১ টেবিল চামচ
শুকনো লঙ্কা, তেজপাতা, এলাচ, লবঙ্গ, বড় এলাচ, গোলমরিচ
সাদা তিল ১ টেবিল চামচ
সরষের তেল ৫ টেবিল চামচ

প্রণালী- শুকনো খোলায় মশলার জন্য সমস্ত উপকরণ ভালো করে হালকা হাতে নেড়ে নিয়ে ভালো করে ভেজে নিতে হবে। তারপরে একটু ঠান্ডা হলে মিক্সিতে গুঁড়ো করে নিতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে তাতে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা দিয়ে সমস্ত গুঁড়ো মশলা ভালো করে দিয়ে, ভালো করে নাড়াতে হবে। এর মধ্যে ক্যাপসিকাম বাটা ও ধনেপাতা বাটা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। এরপর সামান্য ভেজে রাখা মাছের টুকরোগুলো দিয়ে দিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ১০ মিনিটের মত ঢিমে আঁচে রান্না করার পরে ঢাকা খুলে উপর সামান্য ধনেপাতা কুচি ছড়িয়ে, চিরে রাখা কাঁচালঙ্কা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘ধানিয়া ফিশ কারি'(Dhaniya Fish Curry)।

Fish Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘ধনিয়া ফিশ কারি’ রেসিপি শিখে নিন

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media