whatsapp channel

Pithe Recipe: অতি অল্প উপকরণে পিঠে বানানোর দুটি অসাধারণ রেসিপি

পৌষ পার্বণ উপলক্ষে অবশ্যই পিঠা বানাতে পারেন। খুব সামান্য উপকরণ দিয়েই চটজলদি এই পিঠে বানানো সম্ভব হবে। বাড়িতে অতিথি এলে তাদেরকে এই ধরনের একটু অন্যরকম পিঠে করে একেবারে চমকে দিতে পারেন। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ এই রেসিপি দুটি

Avatar

HoopHaap Digital Media

পৌষ পার্বণ উপলক্ষে অবশ্যই পিঠা বানাতে পারেন। খুব সামান্য উপকরণ দিয়েই চটজলদি এই পিঠে বানানো সম্ভব হবে। বাড়িতে অতিথি এলে তাদেরকে এই ধরনের একটু অন্যরকম পিঠে করে একেবারে চমকে দিতে পারেন। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ এই রেসিপি দুটি।

১) ফুলকপি মুরগী ভাপা পিঠা

উপকরণ- চালের গুঁড়ো ৪ কাপ, চিকেন ১ কাপ (কিমা), ফুলকপি কুচি ১ কাপ, আদা বাটা আধ চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচালংকা বাটা ১ চা চামচ, গরম মশলা গুঁড়ো আধ চা চামচ, সরষের তেল আধ কাপ, নুন ১ স্বাদমত।

প্রণালী- চালের গুঁড়ো গরম জলে পরিমাণ মতো নুন দিয়ে দো তৈরি করে নিতে হবে। কড়াইয়ে তেলে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে আদা বাটা, লংকা বাটা, মাংসের কিমা, অল্প উষ্ণ জল দিয়ে কষাতে হবে। মাঝারি আঁচে রান্না করতে হবে। জল শুকিয়ে গেলে ফুলকপি টুকরো দিয়ে কিছুক্ষণ ঢেকে রান্না করতে হবে। গরম মশলা দিয়ে ভাজা ভাজা করে কষিয়ে নামাতে হবে। পিঠার আকৃতিতে পুর ভরে পিঠা বানিয়ে নিতে হবে। এবার একটা হাঁড়িতে জল দিয়ে স্টিলের জালি, বা ফুটো থালা বসিয়ে দিন। জলে ভাপ এলে একটা পাতলা সাদা কাপড় দিয়ে ভাপানোর জন্য পিঠা দিন। ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। সস দিয়ে পরিবেশন করুন মজার স্বাদের ‘ফুলকপি মুরগী ভাপা পিঠা’।

Pithe Recipe: অতি অল্প উপকরণে পিঠে বানানোর দুটি অসাধারণ রেসিপি

২) মুগের পিঠা

উপকরণ-
ভাজা মুগ ডাল – ২৫০ গ্রাম
নারিকেল কুরানো – ২ কাপ,
ময়দা – ১ কাপ,
চিনি – ৭৫০ গ্রাম
নুন স্বাদমতো
সাদা তেল পরিমান মত

প্রণালী- প্রথমে মুগের ডাল গরম জলে সেদ্ধ করে বেটে নিতে হবে। এবার ৩৫০ গ্রাম চিনিতে ৩ কাপ জল দিয়ে সিরা করতে হবে। তারপর নারিকেল ও বাকি চিনি মিশিয়ে গ্যাসে জ্বাল দিতে হবে। ঘন ও আঠালো হলে গ্যাস বন্ধ করতে হবে। এরপর ময়দা ও ২ টেবিল চামচ তেল দিয়ে ময়ান বানিয়ে নিন। ময়দার সাথে জল, নুন ও সেদ্ধ বেটে রাখা ডাল দিয়ে ভাল করে মাখিয়ে নিন। এরপর ময়দা আর ডালের মিশ্রনটিকে হাতের সাহায্যে গোল গোল করে মাঝখানটা চেপে নারকেল আর চিনির পুর দিয়ে মুখ বন্ধ করে ডুবো তেলে ভেজে চিনির সিরায় চুবিয়ে পরিবেশন করুন ‘মুগের পিঠা’।

Pithe Recipe: অতি অল্প উপকরণে পিঠে বানানোর দুটি অসাধারণ রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media