whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘Healthy and Tasty’ রুই ঢ্যাঁড়স রান্নার রেসিপি

বাঙালির রান্নাঘর এর রুই মাছ (Ruhi Fish) হবেনা, এমনটা হয়না রুই মাছ হলো বাঙালির খাবারের শ্রেষ্ঠ মাছ আর মাছে ভাতে বাঙালি মাছ ছাড়া বাঙালি ভাত খাবে। এমনটা ভাবাই যায়না কিন্তু…

Avatar

HoopHaap Digital Media

বাঙালির রান্নাঘর এর রুই মাছ (Ruhi Fish) হবেনা, এমনটা হয়না রুই মাছ হলো বাঙালির খাবারের শ্রেষ্ঠ মাছ আর মাছে ভাতে বাঙালি মাছ ছাড়া বাঙালি ভাত খাবে। এমনটা ভাবাই যায়না কিন্তু প্রতিদিনের খাদ্যতালিকায় যদি রুই মাছের একই রান্না করেন, তাহলে বাড়ির মানুষগুলোর খাবার ইচ্ছা চলে যায়। এই খাবার ইচ্ছা বাড়াতে আর একসঙ্গে যদি সবজির ঘাটতি পূরণ করতে চান বা বাড়িতে যদি হঠাৎ করে কোন অতিথির আগমন হয়, তাকে স্বল্প জিনিস দিয়েই অতি সুস্বাদু রুই মাছের রেসিপি বানিয়ে ফেলতে পারেন। সবজি হিসাবে আজকের রান্নার প্রধান সবজিটি হল ঢ্যাঁড়স (Ladies Finger)। বাচ্চারা অনেক সময় এই সবজিটি খেতে চায়না, তাকে জোর করে খাওয়ানোর জন্য এই রান্নাটি অবশ্যই একবার করুন শাকসবজি খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো।

উপকরণ –
রুই মাছের টুকরা ১০ টি
ঢ্যাঁড়স ৫০০ গ্রাম
জিরে গুঁড়ো ১ টেবিল চামচ
ধনে গুঁড়ো ১ টেবিল চামচ
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
কালো জিরে ১ চা-চামচ
চিরে রাখা কাঁচালঙ্কা স্বাদমতো
ধনে পাতা কুচি ১ কাপ
মিষ্টির স্বাদ মত
সরষের তেল ৪ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ

প্রণালী –

কড়াইতে সরষের তেল গরম করে রুই মাছের টুকরোগুলো কে নুন, হলুদ এবং সামান্য লঙ্কা গুঁড়ো মাখিয়ে হালকা করে ভেজে তুলে রাখতে হবে। এরপর কড়াইতে আরও খানিকটা সরষের তেল দিয়ে কালো জিরে, কাঁচা লঙ্কা ফোঁড়ন দিয়ে তাতে আদা বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা ও টমেটো বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে ওর মধ্যে টুকরো করে কেটে রাখা ঢ্যাঁড়স দিয়ে দিতে হবে। পরে সামান্য উষ্ণ গরম জল দিয়ে এর মধ্যে রুই মাছের টুকরোগুলো দিয়ে বেশ খানিকক্ষণ এর জন্য ঢাকা দিয়ে রাখতে হবে উপরের পাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন রুই ঢ্যাঁড়স।

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘Healthy and Tasty’ রুই ঢ্যাঁড়স রান্নার রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media