whatsapp channel

ভাতের সঙ্গে খাওয়ার জন্য ঝাল বড়ি ভাপা বানানোর নিরামিষ রেসিপি

ভাতের সঙ্গে খাবার জন্য নিরামিষ রেসিপি সত্যিই মাঝে মধ্যে খুঁজে পাওয়া যায় না। বাড়িতে অতিথি আপ্যায়ন হোক কিংবা নিজেদের মুখের স্বাদ বদলানোর জন্য চটজলদি বানিয়ে ফেলতে পারেন নিরামিষ ঝাল বড়ি…

Avatar

HoopHaap Digital Media

ভাতের সঙ্গে খাবার জন্য নিরামিষ রেসিপি সত্যিই মাঝে মধ্যে খুঁজে পাওয়া যায় না। বাড়িতে অতিথি আপ্যায়ন হোক কিংবা নিজেদের মুখের স্বাদ বদলানোর জন্য চটজলদি বানিয়ে ফেলতে পারেন নিরামিষ ঝাল বড়ি ভাপা। বিভিন্ন চচ্চড়িতে বাজলে বরি ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু আপনি খুব সহজেই শুধুমাত্র বড়ি দিয়ে বানিয়ে ফেলতে পারেন অতি সুস্বাদু এই রেসিপিটি।

উপকরণ -»
বড়ি দশটি
সরষে বাটা ৩ টেবিল চামচ
পোস্ত বাটা ১ টেবিল চামচ
কোরানো নারকেল ২ টেবিল চামচ
নুন স্বাদ মত
হলুদ সামান্য
সরষের তেল এক কাপ
কাঁচা লঙ্কা বাটা স্বাদমতো
ধনেপাতা কুচি ১ কাপ

ভাতের সঙ্গে খাওয়ার জন্য ঝাল বড়ি ভাপা বানানোর নিরামিষ রেসিপি

প্রণালী -»
কড়াইতে সরষের তেল গরম করে বড়ি গুলি হালকা ভেজে তুলে রাখতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে ভাজা বড়ি, সরষে বাটা, পোস্ত বাটা, কোরানো নারকেল, স্বাদ মতো হলুদ, সামান্য সরষের তেল, কাঁচা লঙ্কা বাটা, ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। একটি স্টিলের টিফিন বক্স নিয়ে তার মধ্যে সামান্য তেল ব্রাশ করে নিয়ে এই মিশ্রণটি ঢেলে টিফিন বক্স ঢাকা দিয়ে রাখতে হবে। এরপর কড়াইতে জল গরম করে তার ওপর একটি স্ট্যান্ড বসিয়ে তার উপরে টিফিন বক্স দিয়ে দিতে হবে। খেয়াল রাখতে হবে জল যেন টিফিন বক্সের থেকে নিচে থাকে। না হলে টিফিন বক্সের মধ্যে জল ঢুকে পড়তে পারে। এরপর কড়াই এর ওপরটা চাপা দিয়ে অন্তত পনেরো থেকে কুড়ি মিনিটের জন্য রান্না হতে দিতে হবে। কিছুক্ষণ পর টিফিন বক্স খুলে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ ঝাল বড়ি ভাপা’।

ভাতের সঙ্গে খাওয়ার জন্য ঝাল বড়ি ভাপা বানানোর নিরামিষ রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media