whatsapp channel

অতি সুস্বাদু নিরামিষ পোলাও বানানোর রেসিপি শিখে নিন

বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন একেবারে রেস্টুরেন্টের মত নিরামিষ জর্দা পোলাও। যারা নিরামিষ খেতে পছন্দ করেন বা পোলাও-বিরিয়ানি ইত্যাদি খেতে পছন্দ করেন বা বাড়িতে অতিথি এলে অতি সহজেই কম সময়ের মধ্যে,…

Avatar

HoopHaap Digital Media

বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন একেবারে রেস্টুরেন্টের মত নিরামিষ জর্দা পোলাও। যারা নিরামিষ খেতে পছন্দ করেন বা পোলাও-বিরিয়ানি ইত্যাদি খেতে পছন্দ করেন বা বাড়িতে অতিথি এলে অতি সহজেই কম সময়ের মধ্যে, খুব কম কয়েকটি উপাদান দিয়ে বানিয়ে ফেলতে পারেন এই মোগলাই খানা। এই রেসিপিটি উৎপত্তি আমাদের ভারতবর্ষে নয় আফগানিস্তানের পশতুন এলাকার সঙ্গে এই রেসিপির নাম মিলে মিশে রয়েছে। সম্রাট আকবরের জারদ বিরঞ্জতে জর্দা পোলাও এর কথা শোনা যায়। জর্দা কথাটি এসেছে জারদ কথাটি থেকে। এই জারদ কথাটির অর্থ হল হলুদ অর্থাৎ জর্দা পোলাও এর রঙ হলুদ এবং কমলা বর্ণের হয়ে থাকে, তাই এমন নামকরণ। চলুন দেখেনিন বাড়িতে কিভাবে চটজলদি বানিয়ে ফেলতে পারেন ‘নিরামিষ জর্দা পোলাও’।

উপকরণ -»
বাসমতি চাল ৫০০ গ্রাম
ইয়োলো কালার কয়েক ফোঁটা
অরেঞ্জ ফুড কালার কয়েক ফোঁটা
চিনি ৩ কাপ
নুন স্বাদমতো
খোয়া ক্ষীর দুই টেবিল চামচ
কাজু, কিসমিস, আলমন্ড, পেস্তা
ঘি প্রয়োজনমতো
গোটা এলাচ
কেওড়ার জল কয়েক ফোঁটা

প্রণালী -»
চাল ভালো করে ধুয়ে নিয়ে অন্তত দু ঘন্টার জন্য ভিজিয়ে রাখতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে জল গরম করে তাতে ইয়োলো এবং অরেঞ্জ ফুড কালার দিয়ে চাল দিয়ে দিতে হবে। কয়েকটা গোটা এলাচ ভিতরে দিয়ে দিতে হবে বেশ খানিকটা সেদ্ধ হয়ে এলে পুরোটা সেদ্ধ করতে হবে না তারপরে ভাল করে জল ঝরিয়ে নামিয়ে রাখতে হবে এরপর ফ্রাইং প্যানে ঘি গরম করে গোটা এলাচ দিয়ে তার মধ্যে কাজু, কিসমিস, আমন্ড, পেস্তা এগুলি ভেজে তুলে রাখতে হবে। এরপর জল ঝরিয়ে রাখা বাসমতি চাল এবং চিনি দিয়ে ভালো করে মেশাতে হবে। মেশানো হয়ে গেলে কয়েক ফোঁটা কেওড়ার জল দিয়ে দিতে হবে। এরপরে ভেজে রাখা সমস্ত ড্রাই ফ্রুট দিয়ে ভালো করে মেশাতে হবে। তারপর খোয়া ক্ষীর দিয়ে ভালো করে নাড়িয়ে নিতে হবে। হয়ে গেলে উপরে ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ জর্দা পোলাও’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media