Hoop Food

Chicken Recipe: অতি সুস্বাদু ‘চিকেন পানিপুরি’ বানানোর রেসিপি শিখে নিন

চিকেন (Chicken Recipe) খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। ছোট থেকে শুরু করে বয়স্ক মানুষ চিকেন খাওয়া শরীরের জন্য সত্যিই খুবই প্রয়োজন। মাটন যারা খেতে পারেন না, তারা চিকেন খেতে পারেন। বাড়িতে অতিথি এলে চিকেন দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ রেসিপি। অসাধারণ রেসিপি চিকেন পানিপুরি। শুনতে একটু অবাক লাগলেও পানিপুরি সাধারণত ফুচকাকে বলে। যারা ফুচকা খেতে পছন্দ করেন, আর যারা চিকেন খেতে ভালোবাসেন, তারা বাড়িতে চটজলদি বানিয়ে ফেলতে পারেনি অসাধারণ রেসিপি।

উপকরণ –
মুরগির মাংস ৫০০ গ্রাম
পানিপুরি মশলা ৪ টেবিল চামচ
তেঁতুলের ক্বাথ ৩ টেবিল চামচ
ধনেপাতা বাটা ৫ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
আদা কুচি ১ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
ভাজা গরম মশলার গুঁড়া ২ টেবিল চামচ
পুদিনাপাতা বাটা ১ টেবিল চামচ
কাশ্মীরি লঙ্কাগুঁড়ো ২ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
হলুদ গুঁড়ো ১ চা চামচ
গন্ধরাজ লেবু একটা
পাতিলেবু একটা
সরষের তেল ৬ টেবিল চামচ

প্রণালী – মুরগির মাংসগুলোকে ছোট টুকরো টুকরো করে কাটিয়ে আনতে হবে দোকান থেকে। এরপর সামান্য পানিপুরি মশলা, সামান্য তেঁতুল, সামান্য ধনেপাতা, একটি পাতিলেবুর রস দিয়ে অন্তত এক ঘন্টার মতো মাখিয়ে রাখতে হবে। এরপর ফ্রাইংপ্যানে সরষের তেল গরম করে তাতে রসুন বাটা, পেঁয়াজ বাটা, আদা কুচি, টমেটো বাটা এবং ভাজা গরম মশলার গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, ঝাল লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

তেঁতুলের বাকিটা কাথ্ব দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। পুদিনা পাতা বাটা এবং ধনে পাতা বাটা দিয়ে ভালো করে মাখো মাখো করে চিকেনগুলো দিয়ে দিতে হবে। জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ১৫ মিনিট পরে ঢাকা খুলে আবারও সামান্য নাড়াচাড়া করে নিতে হবে। উপরে ধনেপাতা কুচি এবং পানিপুরি মশলা, গন্ধরাজ লেবুর রস ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন চিকেন পানিপুরি (Chicken Panipuri).

Related Articles