whatsapp channel

Sweet Recipe: বিজয়া দশমীতে বাড়িতেই বানান সুস্বাদু সন্দেশ, জেনে নিন সিক্রেট রেসিপি

মোটামুটি লক্ষ্মী পুজো এবং কালীপুজোর আগের দিন পর্যন্ত কিন্তু বিজয় দশমীর প্রণাম পর্ব চলতে থাকে। বর্তমানে মিষ্টির দোকানে গেলেই একেবারে যেন ছেঁকা লেগে যায়, দাম দিয়েও আপনি ভালো মিষ্টি সেরকমভাবে…

Shreya Chatterjee

Shreya Chatterjee

মোটামুটি লক্ষ্মী পুজো এবং কালীপুজোর আগের দিন পর্যন্ত কিন্তু বিজয় দশমীর প্রণাম পর্ব চলতে থাকে। বর্তমানে মিষ্টির দোকানে গেলেই একেবারে যেন ছেঁকা লেগে যায়, দাম দিয়েও আপনি ভালো মিষ্টি সেরকমভাবে পাবেন না, কিন্তু কেমন হয়, আপনি যদি বাড়িতে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ সন্দেশ। এমন অনেক বাড়ি আছে যেখানে ছোটরা আছেন, বৃদ্ধ মানুষ আছেন, যাদের সুগার আছে, ডায়াবেটিস আছে অথবা যারা ডায়েট করছেন, তারা নিজেদের মতন করে কম বা বেশি মিষ্টি দিয়ে কিন্তু সহজেই বানিয়ে ফেলতে পারেন এই মিষ্টিটি।

মিষ্টি বানানোর জন্য বেশী কিছুর প্রয়োজন হবে না। ঘরে গুঁড়ো দুধ থাকলেই আপনি চটজলদি বানিয়ে ফেলতে পারবেন অসাধারণ সন্দেশ। বাড়িতে অতিথি আপ্যায়ন করতে নিজের হাতে বানানো সন্দেশ খাইয়ে একেবারে চমকে দিতে পারেন। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় জলদি দেখে ফেলুন এই অসাধারণ সন্দেশের রেসিপি।

উপকরণ –
গুঁড়ো দুধ চার কাপ
তরল দুধ তিন কাপ
কুচি কুচি করে কাটা ড্রাই ফ্রুটস একমুঠো
গুঁড়ো করে চিনি ২ কাপ
ঘি ৬ টেবিল চামচ
এলাচ গুঁড়ো সামান্য
খোয়া ক্ষীর এক কাপ

প্রণালী – প্রথমে একটি পাত্রে মধ্যেই সমস্ত উপকরণকে দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। একেবারে ঘন হয়ে গেলে তারপরে একটি ননস্টিকের ফ্রাইং প্যানে ঘি গরম করতে হবে। এরপর পুরো মিশ্রণটি এই প্যানের মধ্যে দিয়ে দিতে হবে। ভালো করে নাড়াচাড়া করে নিন। একেবারে ঘন হয়ে সন্দেশের আকার নিয়ে নিলে এরপরে কোন ছাঁচ বা থালার মধ্যে সামান্য ঘি ব্রাশ করে এটি ছড়িয়ে দিন। এরপর বেশ খানিকক্ষণ পরে ঠান্ডা হলে কেটে কেটে পরিবেশন করুন গুঁড়ো দুধ দিয়ে বানিয়ে ফেলা অসাধারণ মিষ্টি সন্দেশ।

Sweet Recipe: বিজয়া দশমীতে বাড়িতেই বানান সুস্বাদু সন্দেশ, জেনে নিন সিক্রেট রেসিপি

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক