Hoop Food

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘নিরামিষ ছানার ভুরজি’ রেসিপি শিখে নিন

নিরামিষের দিনে ভাত, সবজি, রুটি, পরোটা, পোলাও এবং ফ্রাইড রাইসের সঙ্গে চটজলদি বানিয়ে ফেলতে পারেন। ছানার এই অসাধারণ রেসিপিটি বাড়িতে অতিথি এলে তাকে চমকাতে এর মধ্যে ব্যবহার করতে পারেন কয়েকটা সিক্রেট মশলা। ছানা খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো বিশেষ করে বাড়িতে যে সমস্ত ছোট ছোট বাচ্চারা আছে অথবা বৃদ্ধ-বৃদ্ধা থাকলে কিংবা মেয়েদের ও হাড়ের জন্য ছানা অত্যন্ত উপকারী। একটি খাবার ছানার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম।

উপকরণ –
ছানা আড়াইশো গ্রাম
বেসন ১ কাপ
আদা বাটা ২ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
টমেটো গোল গোল করে কাটা একটি
ধনেপাতা কুচানো একমুঠো
আদা গুঁড়ো ১ টেবিল চামচ
আমচুর পাউডার ১ টেবিল চামচ
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
কাশ্মীরি লঙ্কাগুঁড়ো ১ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদমতো
মাখন ৪ টেবিল চামচ
তেজপাতা, শুকনো লঙ্কা, এলাচ, লবঙ্গ

প্রণালী – কড়াইতে সামান্য সাদা তেল গরম করে সমস্ত গুঁড়ো মশলা ভালো করে মিশিয়ে নিয়ে একটি তেলের মিশ্রণ বানিয়ে একটি আলাদা পাত্রের মধ্যে বেসন জলের মধ্যে গুলে এর মধ্যে এই মিশ্রণটি দিয়ে ফেলতে হবে, এটি হলো আপনার সিক্রেট মশলা। এরপর ফ্রাইংপ্যানে মাখন গরম করে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা, এলাচ, লবঙ্গ দিয়ে এরমধ্যে আদাবাটা, টমেটো বাটা দিয়ে দিতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে বেসনের মধ্যে রাখা আপনার সিক্রেট মশলাটি এবারের মধ্যে ঢেলে দিন, ভালো করে নাড়াচাড়া করতে হবে।

এবার এর মধ্যে ছানা দিয়ে নিতে হবে। নুন মিষ্টি স্বাদমতো দিতে হবে। ভালো করে নাড়াচাড়া করতে হবে। সামান্য গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে পারেন, ঢাকা খুলে যখন দেখবেন তেল বেরিয়েছে, এরপর যে টমেটোগুলো গোল গোল করে কেটে রেখেছিলেন, সেই কাঁচা টমেটোর মধ্যে দিয়ে দিন তার ওপরে দিয়ে দিন ধনেপাতা কুচি গরম গরম পরিবেশন করুন ছানা ভুরজি।

whatsapp logo