whatsapp channel

ভাতের সঙ্গে খাওয়ার জন্য কাঁচকলার মাঞ্চুরিয়ান বানানোর রেসিপি

একনাগাড়ে মাছ-মাংস খেতে খেতে যদি আর না ভালো লাগে তাহলে অবশ্যই বানিয়ে ফেলতে পারেন কাঁচকলার মাঞ্চুরিয়ান। চিকেন মাঞ্চুরিয়ান হয় ডিমের মাঞ্চুরিয়ান হয় কিন্তু কাঁচকলার মাঞ্চুরিয়ান খুব একটা শোনা যায়না, বাড়িতে…

Avatar

HoopHaap Digital Media

একনাগাড়ে মাছ-মাংস খেতে খেতে যদি আর না ভালো লাগে তাহলে অবশ্যই বানিয়ে ফেলতে পারেন কাঁচকলার মাঞ্চুরিয়ান। চিকেন মাঞ্চুরিয়ান হয় ডিমের মাঞ্চুরিয়ান হয় কিন্তু কাঁচকলার মাঞ্চুরিয়ান খুব একটা শোনা যায়না, বাড়িতে অতিথি আপ্যায়ন করার জন্য অথবা নিজেদের মুখের স্বাদ বদলাতে বা বাচ্চাদের নানান রকম সবজি খাওয়াতে অবশ্যই এই রেসিপিটি একবার করুন।

কাঁচকলা খাওয়া শরীরের জন্য ভীষণ উপকারী। যারা রক্তাল্পতায় ভুগছেন তারা অবশ্যই কাঁচকলা খান, বিশেষত যাদের দীর্ঘদিন আমাশা রোগের সমস্যা রয়েছে তারা অবশ্যই দিনে একটি করে কাঁচকলা খেতে পারেন। কাঁচকলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, অকালবার্ধক্য দূর করতে সাহায্য করে কাঁচকলা। ডায়াবেটিসে ভুগছেন তারা কাঁচকলা খেতে পারেন।

উপকরণ -»
তিনটি বড় আকারের কাঁচকলা
দুটি বড় আকারের আলু
ভাজা মশলা ১ টেবিল চামচ
দুটি বড় আকারের পেঁয়াজ
দুটি বড় আকারের টমেটো
আদা কুচি ১ টেবিল চামচ
রসুন কুচি ১ টেবিল চামচ
সবুজ ক্যাপসিকাম একটা
লঙ্কা কুচি করে কাটা
কর্নফ্লাওয়ার ৩ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
সাদা তেল পরিমাণমতো
সয়া সস ১ টেবিল চামচ
টমেটো সস ২ টেবিল চামচ
চিলি সস ২ টেবিল চামচ
ধনেপাতা কুচি স্বাদমতো
নুন মিষ্টি স্বাদ মত

প্রণালী -»
কাঁচকলার খোসা ছাড়িয়ে ভালো করে সেদ্ধ করে নিতে হবে। আলু সেদ্ধ করে নিতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে কাঁচকলা, আলু, ভাজা মশলা সামান্য কুচি করা পেঁয়াজ দিয়ে ভালো করে মাখতে হবে। স্বাদমতো কুচি করা কাঁচালঙ্কা নুন দিয়ে দিতে হবে। সামান্য ধনে পাতা কুচি নিতে হবে। এরপর কড়াইতে সামান্য সাদা তেল দিয়ে, এই মিশ্রণটিকে চ্যাপ্টা চ্যাপ্টা করে গড়ে নিয়ে তেলে অল্প আঁচে এপিট ওপিট করে ভেজে নিতে হবে।

এরপর, কড়াইতে সাদা তেল গরম করে তাতে ডুমো, ডুমো করে কেটে রাখা পেঁয়াজ, আদা কুচি, রসুন কুচি দিয়ে সামান্য লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে করতে হবে। কষানো হয়ে গেলে উষ্ণ গরম জল ঢেলে দিয়ে ভেজে রাখা কাঁচকলাগুলি দিয়ে দিতে হবে। এরপর কর্নফ্লাওয়ার জলের মধ্যে গুলে দিয়ে দিতে হবে। তিন রকমের সস ভালো করে মিশিয়ে দিয়ে দিতে হব। বেশ মাখা মাখা হয়ে গেলে ওপরে ধনেপাতা কুচি এবং লঙ্কা কুচি, নুন, মিষ্টি স্বাদ মত ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘কাঁচকলার মাঞ্চুরিয়ান’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media