Hoop Food

Recipe: ভাইফোঁটার দিন চটজলদি বানিয়ে ফেলুন গাজরের কালাকাঁদ, শিখে নিন সহজ রেসিপি

সামনে কালীপুজো, ভাইফোঁটা তবে বিজয় দশমীর প্রণাম করার পর্ব কিন্তু এখনো নিশ্চয়ই চলে যায়নি। বাড়িতে মাঝে মধ্যেই হঠাৎ করে অতিথির আগমন হচ্ছে? আর ফ্রিজের মধ্যে মিষ্টি নেই? কি করবেন ভেবে পাচ্ছেননা? হাতে যদি একটু সময় থাকে, তাহলে নিজের বানানো মিষ্টি দিয়ে অতিথি আপ্যায়ন করতে পারেন কিংবা ভাইফোঁটা ভাইয়ের পাতে দিতে পারেন নিজের বানানো মিষ্টি।

গাজর খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভাল। যাদের চুলের সমস্যা রয়েছে, ত্বকের সমস্যা রয়েছে তারা নিয়মিত গাজরের রস পান করতে পারেন। গাজরের রস নিয়মিত খেলে আপনি শারীরিকভাবে যেমন সুন্দর থাকবেন ঠিক তেমনি ত্বকের উপরের দিক থেকেও আপনি রূপলাবণ্যে একেবারে ভরে উঠবেন। যাদের চোখের সমস্যা আছে, তারা নিয়মিত গাজরের রস পান করতে পারেন।

উপকরণ
দু’লিটার দুধ
পাতিলেবুর রস পরিমাণমতো
কনডেন্স মিল্ক এক কাপ
গ্রেট করা গাজর একটি
চিনি এক কাপ
সামান্য পরিমাণ নুন
হলুদ ফুড কালার এক চিমটে
আমন্ড, কাজু, পেস্তা কুচি এক মুঠো
ঘি ছয় টেবিল চামচ
এলাচ গুঁড়ো এক চা চামচ

প্রণালী – প্রথমে দু লিটার দুধকে খুব ভালো করে গরম করে নিয়ে পাতিলেবুর রস দিয়ে ছানা কাটিয়ে নিতে হবে। একটি পাত্রে সব উপকরণকে খুব মিশিয়ে নিন। কড়াইতে ঘি গরম করে মিশ্রিত ছানাকে নাড়া চাড়া করতে হবে। বেশ মাখা মাখা করে নিন। একটা থালায় ঘি ব্রাশ করে সব মিশ্রন দিয়ে দিতে হবে। ঠান্ডা হলে কেটে কেটে পরিবেশন করুন গাজরের কালাকাঁদ।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক