whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘পনির মুঠিয়া’ নিরামিষ রেসিপি শিখে নিন

বৃহস্পতিবার এবং শনিবার অনেকেই নিরামিষ আহার করেন , কিন্তু নিরামিষের দিনে ঠিক কি রান্না করবেন অনেকেই ভেবে পান না , কিন্তু বাড়িতে থাকা কয়েকটা সহজ-সরল জিনিস দিয়েই আপনি চটজলদি বানিয়ে…

Avatar

বৃহস্পতিবার এবং শনিবার অনেকেই নিরামিষ আহার করেন , কিন্তু নিরামিষের দিনে ঠিক কি রান্না করবেন অনেকেই ভেবে পান না , কিন্তু বাড়িতে থাকা কয়েকটা সহজ-সরল জিনিস দিয়েই আপনি চটজলদি বানিয়ে ফেলতে পারেন এই অসাধারণ রেসিপিটি। বাড়িতে অতিথি আসুক কিংবা নিজেদের মুখের স্বাদ বদলাতে পনিরের রেসিপি একবার করে দেখুন ।পনির খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। যাদের দুধ খেলে হজম হয় না। তারা অবশ্যই পনির খেতে পারেন। পনির খেলে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি অনেকটাই কমে যায় , বিশেষ করে যারা ডায়েট করছেন, অথবা যারা ব্যায়াম করেন, তারা প্রতিদিন কিছুটা পনির খান। তাতে দেখবেন শরীর অনেকটাই সুস্থ থাকবে।

উপকরণ –
৫০০ গ্রাম পনির
আদা বাটা ৩ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
গোটা জিরে ১ টেবিল চামচ
জিরে গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
আদা ১ টেবিল চামচ
সামান্য পরিমাণে বেসন
বাদাম ২ টেবিল চামচ
ধনেপাতা কুচি এক মুঠো
নুন মিষ্টি স্বাদ মত
সাদা তেল ৫ টেবিল চামচ
মাখন ১ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
কুচি করা কাঁচালঙ্কা স্বাদমতো
হলুদ গুঁড়ো ১ চা চামচ
আমচুর পাউডার ১ টেবিল চামচ
গরম মশলা গুঁড়া ১ চা-চামচ
আদা কুচি দুই টেবিল চামচ

প্রণালীঃ একটি পাত্রের মধ্যে পনিরকে ভালো করে হাতের সাহায্যে চটকে নিতে হবে। তারপর এর মধ্যেই সামান্য আদা কুচি, ধনেপাতা কুচি, সামান্য গরম মশলার গুঁড়ো, বাদাম কুচি দিয়ে ছোট ছোট বলের আকারে গড়ে নিতে হবে। প্রয়োজনে সামান্য বেসন দিতে হবে। কড়াইতে তেল গরম করে এগুলো হালকা তেলে ভেজে তুলে রাখতে হবে। তারপর কড়াইতে গোটা জিরে, শুকনো লংকা, আদা বাটা, টমেটো বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে ভেজে রাখা বলগুলো দিয়ে ভালো করে নাড়া চাড়া করে সামান্য গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরের সামান্য গরম মশলার গুঁড়ো, আমচুর পাউডার, নুন মিষ্টি স্বাদ অনুযায়ী দিয়ে এবং ধনেপাতা কুচি ১ টেবিল চামচ বাটার ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ পনির মুঠিয়া।

whatsapp logo