whatsapp channel

মিষ্টির দোকানের মতো ফিরনি বানানোর রেসিপি শিখে নিন

যে কোন বিয়ে বাড়িতে অনেক সময় শেষ পাতে ফিরনি পরিবেশন করা হয়। ফিরনি মিষ্টির মধ্যে একটি রাজকীয় উপাদান। বাড়িতে অতি সহজেই মাত্র কয়েকটা উপকরণ দিয়ে আপনি বানিয়ে ফেলতে পারেন। ফিরনি…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

যে কোন বিয়ে বাড়িতে অনেক সময় শেষ পাতে ফিরনি পরিবেশন করা হয়। ফিরনি মিষ্টির মধ্যে একটি রাজকীয় উপাদান। বাড়িতে অতি সহজেই মাত্র কয়েকটা উপকরণ দিয়ে আপনি বানিয়ে ফেলতে পারেন। ফিরনি বাড়িতে অতিথি এলে কিংবা বাড়ির মানুষের যদি মিষ্টি খেতে খুব ভালবাসেন এই করোনা আবহে আর বাইরে মিষ্টির দোকানে গিয়ে মিষ্টি কেনার প্রয়োজন হবেনা। চটজলদি বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন ফিরনি দেখে নিন রেসিপি।

Advertisements

উপকরণ:
দুধ ১ লিটার
১/৪ কাপ চাল
১/২ কাপ চিনি
১ চা চামচ এলাচ গুঁড়ো
১ চিমটি কেশর
কাজুবাদাম কুচি ১ টেবিল চামচ
আমন্ড কুচি ১ টেবিল চামচ

Advertisements

প্রণালী: চাল প্রথমে ভালো করে ধুয়ে নিয়ে শুকিয়ে গুঁড়ো করে নিতে হবে তবে একেবারে নেহি করে গুঁড়ো করবেন না একটু যেন সামান্য দানা দানা থাকে। এবার কড়াইয়ের মধ্যে দুধ ভালো করে ফোটাতে হবে। ফোটানোর সময় কয়েকটা কেশর দিয়ে দিতে হবে ফোটানো হয়ে গেলে তার মধ্যে গুঁড়ো করা চাল এবং কিছুক্ষণ পরে চিনি দিয়ে ভালো করে ক্ষীর করে নিতে হবে। চিনি যদি আপনি বেশি খেতে চান তাহলে পরিমাণটা বাড়িয়ে দিতে পারেন তবে ফিরনিতে খুব বেশি মিষ্টি কখনোই ভালো লাগেনা। এবার পাত্র গুলিকে জোগাড় করতে হবে সবচেয়ে ভালো হয় আপনি যদি মাটির পাত্র কিনতে পারেন ছোট ছোট মাটির পাত্রের মধ্যে ফিরনি দিলে দেখতেও খুব ভালো লাগে। খেতে ভালো লাগে তবে যদি আপনার বাড়িতে মাটির পাত্র না থাকে, আপনি বাড়িতে যা আছে তার মধ্যে ফিরনি বসাতে পারেন। তবে বসানোর পরে ভালো করে ওপরে কয়েকটা কেশর, কাজুবাদাম, আমন্ড কুচি দিয়ে দিতে হবে। পাত্রগুলি ফ্রিজের মধ্যে রেখে দিতে হবে তিন ঘন্টার মতো বাড়িতে অতিথি এলে ফ্রিজ থেকে বার করে সহজেই পরিবেশন করতে পারেন একেবারে বাড়িতে বানানো ‘ফিরনি’।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media