whatsapp channel

রুই মাছের ২টি সেরা রেসিপি রইল শিখে নিন

একটু স্বাদ বদলাতে রুই মাছের দুটি রেসিপি জেনে নিন সহজেই পাওয়া যায় শীতকালীন সবজি দিয়ে রুই মাছের রেসিপি গুলো খেতে অসাধারণ হয়। ১) রুই মাছের বাটি চচ্চড়ি-» উপকরণ: রুই মাছের…

Avatar

HoopHaap Digital Media

একটু স্বাদ বদলাতে রুই মাছের দুটি রেসিপি জেনে নিন সহজেই পাওয়া যায় শীতকালীন সবজি দিয়ে রুই মাছের রেসিপি গুলো খেতে অসাধারণ হয়।

১) রুই মাছের বাটি চচ্চড়ি-»
উপকরণ:
রুই মাছের পেটি ৫ টি
একটা দু’টুকরো করে কাটা
পেঁয়াজকলি এক কাপ
টমেটো একটা
ফুলকপি অর্ধেকটা
কাঁচা লঙ্কার স্বাদ অনুযায়ী
নুন, মিষ্টি স্বাদ অনুযায়ী
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
সরষের তেল ১ কাপ
ধনেপাতা কুচি ১ কাপ

প্রণালী: একটি পাত্রের মধ্যে সমস্ত মিশ্রণকে ভাল করে মেখে নিতে হবে। হাতের সাহায্যে ভালো করে চটকে চটকে মাখতে হবে। ফ্রাইং প্যানে মিশ্রন গুলি দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উল্টেপাল্টে আবারো কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। প্রয়োজনে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিন। ঢাকা খুলে গরম গরম পরিবেশন করুন ‘রুই মাছের বাটি চচ্চড়ি’।

২) পালং পেঁয়াজকলি দিয়ে রুই মাছ-»
উপকরণ:
পালং শাক ১ আঁটি
পেঁয়াজকলি ১ কাপ
রুই মাছের পেটি ৫ টি
নুন, চিনি স্বাদমতো
টমেটো একটা
পেঁয়াজ কুচি ১ টা
রসুন কুচি ১ চা চামচ
আদা কুচি ১ চা চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
সরষের তেল ১ কাপ
ধনেপাতা কুচি ১ কাপ

প্রণালী: ফ্রাইং প্যানের মধ্যে সরষের তেল গরম করে প্রথমে মাছগুলো ভেজে তুলে রাখতে হবে। এরপর সরষের তেল গরম করে তারমধ্যে পেঁয়াজ, আদা, রসুন, সমস্ত গুঁড়ো মশলা, নুন, চিনি স্বাদমতো দিয়ে সামান্য সেদ্ধ করে রাখা পালং শাক এবং কেটে রাখা পেঁয়াজকলি দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে মাছ গুলি দিয়ে দিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘পালং পেঁয়াজকলি দিয়ে রুই মাছ’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media