Hoop Food

Recipe: চিকেনের স্বাদকেও হার মানাবে পেঁয়াজকলি দিয়ে মাছের তরকারির এই রেসিপি, শিখে নিলেই কেল্লাফতে

শীতকাল মানেই বাজারে প্রচুর পরিমাণে পেঁয়াজকলি পাওয়া যায়, ডালের সঙ্গে আলু দিয়ে পেঁয়াজগুলি ভাজা খেতে মন্দ লাগে না, কিন্তু দুপুরের রান্নার জন্য চটজলদি বানিয়ে ফেলতে পারেন পেঁয়াজকলি দিয়ে ট্যাংরা মাছের একটি রেসিপি। এর জন্য আপনাকে ছোট ছোট ট্যাংরা মাছ বাজার থেকে কিনে আনতে হবে, তাহলেই দেখবেন পেঁয়াজকলি দিয়ে দুপুরের লাঞ্চ একেবারে জমে ক্ষীর হয়ে গেছে।

উপকরণ
ট্যাংরা মাছ আড়াইশো গ্রাম
নুন, মিষ্টির স্বাদমতো
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
লঙ্কা এক টেবিল চামচ
কুচি করে রাখা লঙ্কার স্বাদমত
ধনেপাতা কুচি এক মুঠো
সরষের তেল এক কাপ
পেঁয়াজকলি দু বাটি
পেঁয়াজ কুচি দুটি
টমেটো বাটা ৬ টেবিল চামচ
আদাবাটা এক টেবিল চামচ
রসুন বাটা দুই টেবিল চামচ

প্রণালী– একটি পাত্রের মধ্যে সমস্ত উপকরণকে খুব ভালো করে মাখিয়ে অন্তত দু’ঘণ্টার জন্য রেখে দিতে হবে। সরষের তেলকে সেক্ষেত্রে সামান্য গরম করে তবে দেবেন। না হলে রান্না করার সময় কাঁচা সরষের তেলের গন্ধ ছাড়তে পারে।

এরপর একটি কড়াইকে খুব ভালো করে গরম করে নিতে হবে। তারপর সমস্ত উপকরণ দিয়ে মাখানো মাছ দিয়ে বসিয়ে দিতে হবে, অন্তত আধ ঘন্টার মত তবে গ্যাস কখনোই বাড়ানো যাবে না।

ঢিমে আঁচে রান্না করতে হবে, ওপরে একটি থালা চাপা দিয়ে রাখুন যাদের মনে হবে মাছ সামান্য তারা ভেজে নিও করতে পারে তবে ট্যাংরা মাছের ছোট আকারের কিনবে ছোট আকারের ট্যাংরা মাছ দিয়ে এই রান্নাটি খেতে অসাধারণ হয়।

রান্না হয়ে গেলে ওপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন পেঁয়াজকলি দিয়ে ট্যাংরা মাছ কষা।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক