whatsapp channel

রুটি লুচি বা পরোটার সঙ্গে খাওয়ার জন্য মজাদার ৫টি আলুর তরকারি

লুচি, রুটি কিংবা পরোটার সঙ্গে অনেক সময় মনে হয় কি রান্না করবেন ভেবে উঠতে পারছেন না। তাই আপনার সমস্ত সমস্যার সমাধান করতে আজকে আমাদের রেসিপি ৫টি আলুর তরকারি। ১) ডিম…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

লুচি, রুটি কিংবা পরোটার সঙ্গে অনেক সময় মনে হয় কি রান্না করবেন ভেবে উঠতে পারছেন না। তাই আপনার সমস্ত সমস্যার সমাধান করতে আজকে আমাদের রেসিপি ৫টি আলুর তরকারি।

Advertisements

১) ডিম আলুর বাটি চচ্চড়ি-»
উপকরণ:
দুটি বড় আকারের আলু
কালোজিরে এক চামচ
কাঁচালঙ্কা তিনটি
দুটি ডিম
নুন চিনি স্বাদমতো
হলুদ গুঁড়ো ১ চিমটি
সরষের তেল ৩টেবিল চামচ

Advertisements

প্রণালী: একটি পাত্রের মধ্যে ৩ টেবিল চামচ সরষের তেল ভালো করে গরম করে নিয়ে তাতে কালো জিরে, কাঁচা লঙ্কা ফোঁড়ন দিয়ে টুকরো করে কেটে রাখা আলু দিয়ে দিতে হবে। এরপর খানিকক্ষণ ভাজা ভাজা হয়ে গেলে মাঝখান থেকে আলু সরিয়ে নিয়ে সেইখানে দুটি ডিম ফাটিয়ে দিয়ে দিতে হবে নুন, চিনি স্বাদমতো দিতে হবে এক চিমটে হলুদ গুঁড়ো দিয়ে দিতে হবে মাখা মাখা হয়ে গেলে নামিয়ে নিন ‘ডিম আলুর বাটি চচ্চড়ি’।

Advertisements

২) আলু টমেটো তরকারি-»
উপকরণ:
দুটি আলু টুকরো করে কাটা
একটি বড় আকারের টমেটো
এক চামচ গোটা জিরে
২ টি গোটা শুকনো লঙ্কা
নুন চিনি স্বাদমতো
এক চিমটে হলুদ
তিন চামচ সরষের তেল

Advertisements

প্রণালী: একটি পাত্রের মধ্যে সরষের তেল গরম করে তাতে গোটা জিরে, শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে আলু গুলি দিয়ে দিতে হবে এরপর ছোট ছোট করে টুকরো করে টমেটো দিয়ে দিতে হবে ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে এক চিমটে হলুদ, নুন মিষ্টি দিয়ে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে ঢাকা খুলে গরম গরম পরিবেশন করুন ‘আলু টমেটো তরকারি’।

৩) আলু গোলমরিচ-»
উপকরণ:
দুটি আলু
গোটা গোলমরিচ ১ চা চামচ
গুঁড়ো গোল মরিচ ১ টেবিল চামচ
১ চা চামচ ঘি
নুন স্বাদ মত
চিরে রাখা কাঁচালঙ্কা তিনটি
সাদা তেল ৩ টেবিল চামচ

প্রণালী: একটি পাত্রের মধ্যে সাদা তেল গরম করে গোটা শুকনো লঙ্কা, গোটা গোলমরিচ ফোড়ন দিয়ে টুকরো করে কেটে রাখা আলু দিয়ে ভাল করে মাখা মাখা করে নিতে হবে। এরপর সামান্য ঘি এবং গুঁড়ো করে রাখা গোলমরিচ দিয়ে দিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে দিতে হবে। নুন স্বাদ মত দিয়ে দিতে হবে। মাখা মাখা হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন ‘আলু গোল মরিচ’।

৪) আলু পেঁয়াজের বাটি চচ্চড়ি-»
উপকরণ:
দুটি আলু টুকরো করে কাটা
একটি বড় আকারের পেঁয়াজ
তিনটি কাঁচা লঙ্কা
এক চিমটে হলুদ
নুন মিষ্টি স্বাদ মত
সরষের তেল এক টেবিল চামচ

প্রণালী: একটি পাত্রের মধ্যে অর্ধেকটা জল দিয়ে তার মধ্যে কেটে রাখা আলু এবং পেঁয়াজ কুচি করে কেটে দিয়ে দিতে হবে। হলুদ গুঁড়ো, নুন, সামান্য মিষ্টি দিতে হবে। চিরে রাখা কাঁচালঙ্কা দিয়ে বেশ খানিকক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে দেখে নিতে হবে আলু সেদ্ধ হয়েছে কিনা। ওপরে কাঁচা তেল ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘আলু পিঁয়াজের বাটি চচ্চড়ি’।

৫) আলু পেঁয়াজ কলির তরকারি-»
উপকরণ:
দুটি আলু টুকরো করে কাটা
পেঁয়াজকলি কুচি কুচি করে কাটা
১ টেবিল চামচ কালো জিরে
কাঁচালংকা ৪ টি
সরষের তেল ৩ টেবিল চামচ
এক চিমটি হলুদ গুঁড়ো
নুন চিনি স্বাদমতো

প্রণালী: একটি পাত্রের মধ্যে সরষের তেল গরম করে তাতে কালোজিরা এবং কাঁচা লঙ্কা ফোঁড়ন দিয়ে আলু টুকরো করে কেটে দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে পেঁয়াজকলি, হলুদ গুঁড়ো, নুন, চিনি স্বাদমতো দিয়ে ভালো করে ভাজতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে সামান্য জল দিন। আলু সেদ্ধ হয়ে গেলে গরম গরম নামিয়ে ফেলুন ‘আলু পেঁয়াজ কলির তরকারি’।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media