whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘Tasty’ সবজি কালিয়া নিরামিষ রেসিপি

মাছের কালিয়া, মাংসের কালিয়া অনেকেই খেয়েছেন। কিন্তু সবজি কালিয়া হয়তো অনেকেই খাননি, নিরামিষের দিনে বাড়িতে যদি অতিথির আগমন ঘটে তাহলে কি করবেন অনেক সময় ভেবে পান না। সে ক্ষেত্রে, অবশ্যই…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

মাছের কালিয়া, মাংসের কালিয়া অনেকেই খেয়েছেন। কিন্তু সবজি কালিয়া হয়তো অনেকেই খাননি, নিরামিষের দিনে বাড়িতে যদি অতিথির আগমন ঘটে তাহলে কি করবেন অনেক সময় ভেবে পান না। সে ক্ষেত্রে, অবশ্যই চটজলদি বানিয়ে ফেলুন সবজি কালিয়া। বাড়িতে যে সমস্ত বাচ্চারা বা বড় মানুষটা যারা সবজি খেতে পছন্দ করেন তাদের এই রান্নাটা অবশ্যই ভীষণ ভালো লাগবে। আপনাদের ভালো লাগাতেই হুপহাপের (Hoophaap) নিবেদন অসাধারণ একটি রেসিপি।

Advertisements

উপকরণ –
আলু টুকরো টুকরো করে কাটা
কুমড়ো টুকরো টুকরো করে কাটা
ফুলকপি টুকরো করে কাটা
বাঁধাকপি টুকরো করে কাটা
বিন্স টুকরো টুকরো করে কাটা
বেগুন টুকরো করে কাটা
নুন মিষ্টি স্বাদ মত
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
আমচুর পাউডার ১ টেবিল চামচ
গরম মসলা গুঁড়া ১ চা চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
টক দই ১ কাপ
কোরানো নারকেল ১ কাপ
সরষের তেল ৬ টেবিল চামচ

Advertisements

ফোড়নের জন্য-
তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা জিরে
কাজু কিসমিস ১ কাপ

Advertisements

প্রণালী –
আপনার ইচ্ছামতো যেকোনো সবজি যে কোন অনুপাতে দিতে পারেন। আপনি যেসব যেটা খেতে ভালবাসেন, সেটা বেশি পরিমাণে রাখতে পারেন। এরপর এ সমস্ত সবজি কেটে নিয়ে অন্তত বড় বাটির এক বাটি হবে। এরকম পরিমাপে আপনাকে এই রান্নাটা করতে হবে। তারপরে কড়াইতে সরষের তেল গরম করে নিতে হবে। সেখানে তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা জিরে ফোঁড়ন দিয়ে আদা বাটা, টমেটো বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষিয়ে টক দই দিয়ে দিতে হবে। এরপরে এক এক করে সমস্ত সবজি দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে গরম মশলার গুঁড়ো কাজু, কিশমিশ এবং কোরানো নারকেল ছড়িয়ে আরো বেশ খানিকক্ষণ ৫ মিনিটে মিনিটের জন্য নাড়াচাড়া করতে হবে। এরপরে নামানোর আগে এক চামচ ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন সবজি কালিয়া।

Advertisements

whatsapp logo
Advertisements
Avatar