Hoop Food

Recipe: রবিবারের দুপুরে চটজলদি বানিয়ে ফেলুন ফুলকপি বিরিয়ানি, জেনে নিন সহজ রেসিপি

বাজারে প্রচুর পরিমাণে ফুলকপি পাওয়া যায়। ফুলকপি দিয়ে চটজলদি বানিয়ে ফেলতে পারেন অসাধারণ ফুলকপির এই বিরিয়ানির রেসিপি। শীতকালীন সবজি আর ফুলকপির যুগলবন্দীতে বিরিয়ানিটি কিন্তু খেতে বেশ খাসা হবে, এ কথা হলফ করে বলতে পারি, মাছ কিংবা মাংসের রেসিপি সঙ্গে গড় গড়িয়ে চলবে। এই অসাধারণ রেসিপিটি তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন অসাধারণ ফুলকপি বিরিয়ানির রেসিপি।

উপকরণ
দুটি বড় আকারের ফুলকপি
বাসমতি চাল ৫০০ গ্রাম
নুন, মিষ্টি স্বাদমতো
টুকরো করে কেটে রাখা পনির আড়াইশো গ্রাম
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
বিরিয়ানি মশলা ৩ টেবিল চামচ
দুধ এক কাপ
কেশর এক চিমটে
সমস্ত শীতকালীন সবজি টুকরো করে কাটা পরিমানমত
ঘি পরিমান মত
পেঁয়াজ ভাজা একমুঠো
ধনেপাতা কুচি পরিমাণ মত
আতর কয়েক ফোটা
রসুন কুচি টেবিল চামচ
দুটি পেঁয়াজ টুকরো করে কাটা
এলাচ
লবঙ্গ
দারচিনি
শুকনো লঙ্কা
তেজপাতা
গোটা গোল মরিচ
বড় এলাচ

প্রণালী – কড়াইতে পরিমাণ মতন সরষের তেল আর ঘি গরম করে তাতে একে একে এলাচ, লবঙ্গ, দারচিনি, শুকনো লঙ্কা, তেজপাতা, গোটা গোল মরিচ, বড় এলাচ দিয়ে পেঁয়াজ, রসুন ভালো করে ভেজে সমস্ত সবজি ফুলকপি ভালো করে ভেজে নিতে হবে । চালকে অর্ধেকটা সেদ্ধ করে ভাগ করে নিতে হবে, এরপর এর মধ্যে ভাত দিয়ে আর যা যা উপকরণে বলা আছে সমস্ত পরিমাণমতন দিয়ে দিতে হবে। খুব ভালো করে মাখামাখি করে নিতে হবে। কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে পেঁয়াজ ভাজা, ধনেপাতা ছড়িয়ে প্রয়োজন মতন ঘি জড়িয়ে গরম গরম পরিবেশন করুন ফুলকপির বিরিয়ানি।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক