Hoop Food

Food Recipe: ভাতের সাথে জমে উঠবে ফুলকপির কোরমা, জেনে নিন সহজ রেসিপি

শনিবার অনেকেই নিরামিষ আহার করেন, ভাত, রুটি, লুচি, পরোটার সঙ্গে খাওয়ার জন্য জলদি বানিয়ে ফেলতে পারেন, অসাধারণ খাবারের রেসিপি ফুলকপির কোরমা। যারা খুব সহজ যারা নিরামিষ আহার করেন, তেমন রান্নার ঝামেলা করতে চাইছেন না, তারা পোলাও, ভাত, ফ্রাইড রাইস কিংবা রুটি পরোটার সঙ্গে তোর জলদি বানিয়ে ফেলুন অসাধারণ রেসিপি, দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদিই দেখে ফেলুন অসাধারণ এই রেসিপিটি –

উপকরণ
দুটি বড় আকারে ফুলকপি
কাজুবাদাম বাটা ৪ টেবিল চামচ
চারমগজ বাটা তিন টেবিল চামচ
পোস্ত বাটা দুই টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদমতো
হলুদ গুঁড়ো সামান্য
লঙ্কাগুঁড়ো স্বাদমত
কাঁচা লঙ্কা বাটা স্বাদমত
ধনেপাতা কুচি পরিমাণ মত
সাদা তেল পরিমান মত
গোলমরিচ গোটা তিন থেকে চারটি
তেজপাতা দুটি
শুকনো লঙ্কা দুটি
মাখন এক টেবিল চামচ
আদা বাটা তিন টেবিল চামচ
টক দই এক কাপ
টমেটো বাটা

প্রণালী – ফুলকপিগুলোকে প্রথমে টুকরো টুকরো করে কেটে ভালো করে জলে ধুয়ে পরিষ্কার করে নিয়ে সামান্য হলুদ দিয়ে সাদা তেলে ভেজে তুলে রাখতে হবে।

এরপরে কাজুবাদাম, চারমগজ, পোস্তকে খুব ভালো করে বেটে নিয়ে তার মধ্যে গুঁড়ো মশলাগুলো মিশিয়ে রেখে দিতে হবে, তার মধ্যে দিয়ে দিতে হবে, প্রয়োজন মতন টক দই।

এরপর পুরো মিশ্রণগুলোকে ভালো করে মিশিয়ে আধঘন্টা রেখে দিতে হবে, কড়াইতে এরপরে গোলমরিচ, তেজপাতা, শুকনো লঙ্কা, আদা বাটা, টমেটো বাটা দিয়ে ভালো করে কষিয়ে এই মিশ্রণটির ঢেলে দিতে হবে, ভেজে রাখা ফুলকপিগুলো দিয়ে দিন।

বেশ ভালো করে নাড়াচাড়া করে কষিয়ে নিতে হবে, বেশ পাশ দিয়ে তেল ছেড়ে গেলে উপরে ধনেপাতা কুচি এবং মাখন ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ ফুলকপির কোরমা।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক