whatsapp channel

Recipe: চিকেন ও পালং শাক দিয়ে অতি সুস্বাদু ‘শাক মুরগি’ বানানোর রেসিপি

ভাত, রুটি, লুচি, পরোটার সঙ্গে খাওয়ার জন্য চটজলদি বানিয়ে ফেলতে পারেন শাক মুরগি। মুরগির মাংসকে নানা ভাবে রান্না করা যেতে পারে কিন্তু এই রেসিপিটি অসাধারণ খেতে হয়

Avatar

HoopHaap Digital Media

ভাত, রুটি, লুচি, পরোটার সঙ্গে খাওয়ার জন্য চটজলদি বানিয়ে ফেলতে পারেন শাক মুরগি। মুরগির মাংসকে নানা ভাবে রান্না করা যেতে পারে কিন্তু এই রেসিপিটি অসাধারণ খেতে হয়, বাড়িতে অতিথি এলে তাকে চমকানোর জন্য জলদি করে ফেলতে পারেন Hoophaap এর এই অসাধারণ রেসিপি।

উপকরণ –
মুরগির মাংস ৫০০ গ্রাম
পালং শাক এক বাটি
ধনেপাতা বাটা ৪ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
লঙ্কা বাটা ৫ টেবিল চামচ
সরষের তেল ৫ টেবিল চামচ
আদা রসুন বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কাগুঁড়ো
জিরে গুঁড়ো এক চা-চামচ
ধনে গুঁড়া ১ চা চামচ
ভাজা গরম মশলার গুঁড়া ১ চা চামচ
টক দই এক কাপ

প্রণালী- পালংশাক সামান্য সিদ্ধ করে এই শাকের পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর মুরগির মাংস ভালো করে সরষের তেলে ভেজে তুলে রাখতে হবে। তারপর সরষের তেলের মধ্যে তেজপাতা, গোলমরিচ, এলাচ, লবঙ্গ, শুকনো লঙ্কা দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নিয়ে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা, ধনেপাতা বাটা, লংকা বাটা ভালো করে দিয়ে মিশিয়ে নিতে হবে। গুঁড়ো মশলাগুলি দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে মুরগির মাংসের টুকরোগুলো দিয়ে ভালো করে নাড়াতে হবে। এরপর পালংশাক বাটা এবং ধনেপাতা বাটা দিয়ে দিতে হবে। টক দই দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। নুন মিষ্টি স্বাদমতো দিতে হবে। উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে আরো বেশ খানিকক্ষণ নাড়িয়ে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে ভাজা গরম মশলা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘শাক মুরগী'(Shak Murgi)।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media