ভাতের সঙ্গে খাওয়ার জন্য ইলিশ মাছের দুটি রেসিপি শিখে নিন

বর্ষাকাল মানে মাছের রানী ইলিশের আগমন। বর্ষাকাল আর আপনার রান্নাঘরে ইলিশ মাছ রান্না হবেনা, এমন তো হতেই পারেনা। বর্ষাকালে বানানোর জন্য দেখে নিন ইলিশ মাছের অতি সুস্বাদু দুটি রেসিপি। ১)…

HoopHaap Digital Media

বর্ষাকাল মানে মাছের রানী ইলিশের আগমন। বর্ষাকাল আর আপনার রান্নাঘরে ইলিশ মাছ রান্না হবেনা, এমন তো হতেই পারেনা। বর্ষাকালে বানানোর জন্য দেখে নিন ইলিশ মাছের অতি সুস্বাদু দুটি রেসিপি।

১) ইলিশ মাছের মাথা দিয়ে কচুর লতি -»

উপকরণ -»
কেটে রাখা কচুর লতি বড় ১ বাটি
ইলিশ মাছের ২ টি মাথা
কালোজিরে ১ চা চামচ
পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
গরম মশলা গুঁড়ো ১ চা চামচ
সরষের তেল ১ কাপ
নুন, মিষ্টি স্বাদ মত

প্রণালী -»
প্রথমেই ইলিশ মাছের মাথা গুলিয়ে ভাল করে ভেজে তুলে রাখতে হবে এরপর কচুর লতি সামান্য হলুদ গুঁড়ো দিয়ে সামান্য সেদ্ধ করে রাখতে হবে। তেল গরম করে শুকনো লঙ্কা, কালোজিরে ফোড়ন দিয়ে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে হালকা সেদ্ধ করে রাখা কচুর লতি দিয়ে দিতে হবে নুন মিষ্টি স্বাদ মত দিয়ে দিতে হবে। এরপর ভেজে রাখা ইলিশ মাছের মাথা গুলো খুন্তির সাহায্যে সামান্য ভেঙে নিয়ে দিয়ে নিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরে গরম মশলার গুঁড়ো দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘ইলিশ মাছের মাথা দিয়ে কচুর লতি’।

২) সরষে ইলিশ -»

উপকরণ -»
ইলিশ মাছ টুকরো করা ১০ টি
সরষে বাটা ২ টেবিল চামচ
পোস্ত বাটা ১ টেবিল চামচ
সরষের তেল ১ কাপ
কাঁচা লঙ্কা বাটা স্বাদমতো
নুন স্বাদমতো
সামান্য হলুদ গুঁড়ো
চিরে রাখা কাঁচা লঙ্কা

প্রণালী -»
এই রেসিপিটা তে ইলিশ মাছ ভাজতে হয় না। কাঁচাই করতে হয়, তবে যারা পছন্দ করেননা তারা হালকা ভেজে তুলে রাখতে পারেন। সমস্ত উপকরণকে ভালো করে মাখিয়ে নিয়ে একটি পাত্রের মধ্যে রেখে দশ পনেরো মিনিট চাপা দিয়ে তারপরে আবারো মাছ উলটে পালটে দশ পনেরো মিনিট রেখে দিলেই একেবারে তৈরি হয়ে যাবে ‘সরষে ইলিশ’।

Leave a Comment