whatsapp channel

ভাতের সঙ্গে খাওয়ার জন্য পেঁয়াজ রসুন ছাড়া নিরামিষ পনির কষা বানানোর রেসিপি

পনির খাওয়া শরীরের জন্য ভীষণ উপকার যারা দুধ খেতে পারেন না বা যাদের শরীরে ক্যালসিয়ামের অভাব আছে তারা অবশ্যই পনির খেতে পারেন পনির খেলে শরীর ভালো থাকে। বাড়ন্ত বাচ্চাদের জন্য…

Avatar

HoopHaap Digital Media

পনির খাওয়া শরীরের জন্য ভীষণ উপকার যারা দুধ খেতে পারেন না বা যাদের শরীরে ক্যালসিয়ামের অভাব আছে তারা অবশ্যই পনির খেতে পারেন পনির খেলে শরীর ভালো থাকে। বাড়ন্ত বাচ্চাদের জন্য পনির খাওয়া ভীষণ উপকারী। পনির খেলে শরীরের ক্যালসিয়াম এর ঘাটতি অনেকটা দূর হয়। বাড়ির মহিলাদের ৩০ বছরের পরে অবশ্যই পনির খাওয়া উচিত পনির দিয়ে নানান রকমের রান্না আপনি বাড়িতেই তৈরি করতে পারেন নিরামিষ দিনে বাড়িতে যদি অতিথির আগমন হয় তাহলে অবশ্যই এই রান্নাটি করুন।

উপকরণ –
৫০০ গ্রাম পনির
ক্যাপসিকাম বাটা ৩ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
ধনেপাতা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
গোলমরিচ গুঁড়ো ১ টেবিল চামচ
সাদা তেল ১ কাপ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
গোটা কাঁচা লঙ্কা স্বাদমতো
নুন মিষ্টি স্বাদ মত

প্রণালী –
প্রথমে পনির টুকরো টুকরো করে কেটে নিতে হবে। এরপর সামান্য গরম জলে নুন দিয়ে সামান্য ভাপিয়ে নিতে হবে। কড়াতে সাদা তেল গরম করতে হবে। এর মধ্যে আদা বাটা, টমেটো বাটা, ক্যাপসিকাম বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। এরপর হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, গোলমরিচ গুঁড়ো ধনেপাতা বাটা দিতে হবে এরপর ভাপিয়ে রাখা পনির দিয়ে দিতে হবে। পর সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ১০ মিনিট পর ঢাকনা খুলে সামান্য কষিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন পেঁয়াজ রসুন ছাড়া নিরামিষ পনির কষা।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media