whatsapp channel

অতি সুস্বাদু আচার বানানোর রইল দুটি সেরা রেসিপি

শীতকালে প্রচুর পরিমাণে আমলকি পাওয়া যায়। আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। তাই শীতকাল জুড়ে আমলকি খেতে পারেন। ছবি গরমকালে বা বর্ষাকালে আমলকির স্বাদ পেতে তার একমাত্র উপায় হল আচার…

Avatar

HoopHaap Digital Media

শীতকালে প্রচুর পরিমাণে আমলকি পাওয়া যায়। আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। তাই শীতকাল জুড়ে আমলকি খেতে পারেন। ছবি গরমকালে বা বর্ষাকালে আমলকির স্বাদ পেতে তার একমাত্র উপায় হল আচার তৈরি করে রাখা। তাছাড়াও বাজারে খোঁজ করলে চালতা ও পাওয়া যেতে পারে। অতি সহজে চালতা আমলকির আচার বানিয়ে ফেলুন বাড়িতেই।

১) আমলকির ঝাল আচার-»
উপকরণ:
এক কিলো আমলকি
চার চামচ মৌরি
চার চামচ জিরে
চার চামচ সরষে
চার চামচ মেথি
সরষের তেল প্রয়োজনমত
শুকনো লঙ্কা পাঁচটা
হলুদ গুঁড়ো দুই চা চামচ

প্রণালী: আমলকি গুলোকে প্রথমে জলের মধ্যে সেদ্ধ করে নিতে হবে। এরপর ঠান্ডা হলে আমলকির কোয়া ছাড়িয়ে রাখতে হবে। এরপর শুকনো খোলায় সমস্ত মশলা হালকা ভেজে নিতে হবে। ঠান্ডা হলে মিক্সিতে বেটে নিতে হবে। খুব বেশি মিহি করে বাটা যাবে না। এরপর কোয়া ছাড়িয়ে রাখা আমলকির সঙ্গে মশলাকে ভাল করে মিশিয়ে নিতে হবে। হলুদ গুঁড়ো যোগ করতে হবে। এরপর একটি কাঁচের পাত্রের মধ্যে আমলকি পুরে দিয়ে তাতে ভরপুর সর্ষের তেল দিয়ে দিন। এইভাবে আমলকির আচার বানানে দীর্ঘ এক বছর ভালো থাকবে। মাঝেমধ্যে সূর্যের কড়া রোদে কিছুক্ষণ রেখে দিন।

২) চালতার টক মিষ্টি আচার-»
উপকরণ:
চালতা টুকরো টুকরো করে কেটে রাখতে হবে (২টো)
এক চামচ মেথি
এক চামচ সরষে
এক চামচ জিরে
পাঁচটা শুকনো লঙ্কা
এক কাপ গুড়
দু’চামচ পাঁচফোড়ন

প্রণালী: চালতা গুলিকে প্রথমে জলে সেদ্ধ করে নিতে হবে। এরপর জল ছেঁকে শুকিয়ে নিতে হবে। তারপর করার মধ্যে সরষের তেল গরম করে পাঁচফোড়ন, শুকনো লঙ্কা ফোড়ন দিতে হবে। তারপর চালতা দিয়ে দিতে হবে। এরপরে গুড় দিয়ে ভাল করে নাড়তে হবে। সমস্ত মশলাকে শুকনো খোলায় ভেজে গুঁড়িয়ে নিতে হবে। তারপর ওই ভেজে রাখা গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে। বেশ ভালো করে নাড়াচাড়ার পর নামিয়ে কাঁচের বয়ামে রেখে দিন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media