whatsapp channel

Breakfast Recipe: অতি সুস্বাদু সুজির দুটি ব্রেকফাস্ট রেসিপি শিখে নিন

সুজি খেতে আমরা প্রত্যেকেই পছন্দ করি। বিশেষ করে বাড়িতে বাচ্চা থাকলে তাদেরকে সুজির নানান রকম রেসিপি আপনি সহজেই করে খাওয়াতে পারেন। সুজির রেসিপি আপনি সন্ধ্যায়ও করতে পারেন। ১) সুজির পোলাও…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

সুজি খেতে আমরা প্রত্যেকেই পছন্দ করি। বিশেষ করে বাড়িতে বাচ্চা থাকলে তাদেরকে সুজির নানান রকম রেসিপি আপনি সহজেই করে খাওয়াতে পারেন। সুজির রেসিপি আপনি সন্ধ্যায়ও করতে পারেন।

Advertisements

১) সুজির পোলাও
উপকরণ –
সুজি এক কাপ
পছন্দমত কাটা সবজি এক কাপ
তেজপাতা, এলাচ, লবঙ্গ, দারচিনি,
ড্রাই ফ্রুট এক কাপ
ঝাল, মিষ্টি স্বাদমতো
সাদা তেল চার টেবিল চামচ
ঘি এক চামচ

Advertisements

প্রণালী –
প্রথমেই সুজি শুকনো খোলায় হালকা ভেজে তুলে রাখতে হবে। তারপর কড়াইতে সাদা তেল গরম করে তাতে ড্রাই ফ্রুট হাল্কা ভেজে তুলে রাখতে হবে। তেজপাতা, এলাচ, লবঙ্গ ফোড়ন দিতে হবে। এরপর এরমধ্যে কাটা সবজি দিয়ে দিতে হবে। তারপর শুকনো খোলায় ভেজে রাখা সুজি দিয়ে উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরে ঘি ছড়িয়ে এবং হালকা করে ভেজে রাখা ড্রাই ফ্রুট ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন সুজির পোলাও।

Advertisements

Advertisements

২) সুজির পরোটা
উপকরণ –
সুজি এক কাপ
টক দই ১ কাপ
নুন,মিষ্টি স্বাদ মত
আলু সেদ্ধ দুটি
ধনেপাতা কুচি এক কাপ
লংকা কুচি স্বাদমতো
ভাজা মশলা এক টেবিল চামচ
আদা কুচি এক চা চামচ
সাদা তেল সামান্য

প্রনালী – একটি পাত্রের মধ্যে টক দই এবং সুজিকে অন্তত এক ঘণ্টা রেখে দিতে হবে। প্রয়োজনে সেখানে সামান্য জল দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে এর মধ্যে সেদ্ধ করা আলু, ধনেপাতা, কুচি লঙ্কা কুচি, ভাজা মশলা, আদা কুচি দিয়ে ভালো করে একটা মিশ্রণ বানাতে হবে। ফ্রাইং প্যানে সামান্য সাদা তেল ব্রাশ করে নিয়ে হাতায় করে দিয়ে ভালো করে ছড়িয়ে নিয়ে উলটপালট করে ভেজে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে সুজির পরোটা।

whatsapp logo
Advertisements
Avatar