whatsapp channel

Lifestyle: পুরুষ বন্ধ্যাত্বের কারণে বাবা হতে পারছেন না? কোনো চিন্তা নেই, রয়েছে ঘরোয়া টিপস

পুরুষতান্ত্রিক সমাজে বন্ধ্যাত্ব একটা বড় সমস্যা, যা অনেক পরিবার অস্বীকার করে। আঙুল ওঠে পরিবারের মেয়ের দিকে। কিন্তু চিকিৎসাশাস্ত্র বলছে, বর্তমান সময় মেয়েদের তুলনায় ছেলেদের বন্ধ্যাত্ব (Men's Infertility) সমস্যা বাড়ছে, ফলে…

Avatar

পুরুষতান্ত্রিক সমাজে বন্ধ্যাত্ব একটা বড় সমস্যা, যা অনেক পরিবার অস্বীকার করে। আঙুল ওঠে পরিবারের মেয়ের দিকে। কিন্তু চিকিৎসাশাস্ত্র বলছে, বর্তমান সময় মেয়েদের তুলনায় ছেলেদের বন্ধ্যাত্ব (Men’s Infertility) সমস্যা বাড়ছে, ফলে পরিবার থমকে যাচ্ছে। এতে করে মানুষ আইভিএফ( IVF) পথ অনুসরণ করছে, কিন্তু এই পদ্ধতি সবাই অবলম্বন করতে পারেনা। কারণ, এটি সোনার মত মহার্ঘ্য। তাহলে কিভাবে স্পার্ম কোয়ালিটি বা শুক্রাণুর মান উন্নত করা যায়? আজ আমরা জানবো শুক্রাণুর গুণগত মান উন্নত করার কিছু পদ্ধতি।

প্রথমত, বন্ধ্যাত্ব যদি ব্যাধি হয়ে থাকে বা বংশগত ও জিনগত সমস্যা হয়ে থাকে, তবে এর সমাধান সম্ভব উন্নত চিকিৎসাশাস্ত্রের দ্বারা। কিন্তু, আপনি চাইলেই আপনার প্রতিদিনের জীবন ধরার পরিবর্তন আনতে পারেন যা আপনাকে উন্নত শুক্রাণু প্রদান করতে পারেন এবং পরিবার তৈরি করতে সাহায্য করতে পারে।

ডায়েটে উচ্চমাত্রায় প্রোটিন যুক্ত খাবার রাখতে হবে যেমন – সেদ্ধ ডিম ,খেজুর, পেস্তা, এবং আখরোট। বাদ দিতে হবে ধূমপান এবং মদ্যপান। আমদের শরীর এবং তন্ত্র যদি ঠিক থাকে, তবে সুষম আহার হয়ে উঠতে পারে এক বিশেষ মন্ত্র।

আমরা এর আগে খেজুর ও পেস্তা নিয়ে আলোচনা করেছি ,আজকের আলোচনার বিষয় হলো আখরোট (walnuts)। যদিও এই ড্রাইফ্রুট খুবই দামী তবুও যদি আপনি টানা তিন মাস এই ফল রোজ সকালে খালি পেটে ৩/৪ টি করে খান এবং অন্যান্য নিয়ম পালন করেন, তবে আপনি সুফল পেতে পারেন। এখন প্রশ্ন হলো কি আছে এই আখরোটে? উত্তর হলো এই যে এতে আছে উচ্চ মাত্রায় অ্যান্টিঅক্সিড্যান্ট ও মাইক্রো নিউট্রিয়েন্টস। আখরোট বাড়িয়ে দিতে পারে স্পার্ম কাউন্ট বা শুক্রাণুর সংখ্যা। তাহলে বুঝতেই পারছেন প্রজননের জন্য উন্নত স্পার্ম এর গুরুত্ব কতটা। প্রত্যেক পরিবারে একটি সুস্থ সন্তান হোক, নারী পুরুষ নির্বিশেষে কোনো দোষারোপ নয়।

whatsapp logo