Hoop Fitness

Detox Water: মদ্যপান করে বাড়ছে শরীরের ওজন? ঘরেই বানিয়ে নিন এই ‘সঞ্জীবনী’, খেলেই ম্যাজিক!

শীতের সন্ধ্যায় গরম গরম ফাস্টফুড খেতে কার না ভালো লাগে। বন্ধুদের সঙ্গে পার্টিতে দু-চার পেগে হুইস্কি (Whiskey) বা রামও (Rum) আমরা অনেকেই অনায়াসে গিলে ফেলি, সঙ্গে দু-চারটে সিগারেট (Cigarette)। ক্ষতি হচ্ছে জেনেও এরকম অনেক অভ্যাসই আমরা পাল্টাতে পারিনা। তবে এর থেকে রেহাই মিলবে খুব সহজেই। কারণ শরীর থেকে ‘টক্সিন’ (Toxin) দূর করতে অব্যর্থ টোটকা হল ‘ডিটক্স ওয়াটার'(Detox Water)। নামে কঠিন হলেও খুব সহজেই বাড়িতে ঘরোয়া উপাদান দিয়েই বানিয়ে ফেলা যায় এই সঞ্জীবনী। রইল এমন ৩ রকম ‘ডিটক্স ওয়াটার’ তৈরির বিস্তারিত।

(১) আপেল-রসুন দিয়ে তৈরি ‘ডিটক্স ওয়াটার’ (Apple Garlic Detox Water): শরীরের ফ্যাট কমাতে বেশ উপকারী এই আপেল আদা দিয়ে তৈরি ‘ডিটক্স ওয়াটার’। ওজন কমানোর পাশাপাশি এর অনেক উপকারিতা রয়েছে। এতে শরীরের অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও এটা খাওয়া হলে তা আমাদের শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে।

তৈরির উপায়: একগ্লাস ঈষদুষ্ণ জল নিয়ে সেটিকে ঠান্ডা হতে দিন। তাতে ৩ টি আপেলের ছোট স্লাইস, ২ কোয়া রসুন, ২ টি পুদিনাপাতা এবং ২ টি বরফের কিউব দিয়ে রেখে দিন আধ ঘন্টা। আধঘন্টা পর ওই জল ছেঁকে নিলেই তৈরি ‘ডিটক্স ওয়াটার’।

(২) শসা দিয়ে তৈরি ‘ডিটক্স ওয়াটার’ (Cucumber Detox Water): শসার মধ্যে ভিটামিন বি, পটাশিয়াম, ম্যাগনেসিয়ামের মতো উপাদান থাকে, যা শরীরের ওজন কমাতে ও খাবারের হজমে সাহায্য করে। তাই এই ডিটক্স ওয়াটার ওজন কমাতে খুবই উপকারী।

তৈরির উপায়: একগ্লাস ঈষদুষ্ণ জল নিয়ে সেটিকে ঠান্ডা হতে দিন। তাতে ৪ টি শসার ছোট স্লাইস, অর্ধেক চামচ বিট লবন, ২ টি পুদিনাপাতা এবং ২ টি বরফের কিউব দিয়ে রেখে দিন আধ ঘন্টা। আধঘন্টা পর ওই জল ছেঁকে নিলেই তৈরি ‘ডিটক্স ওয়াটার’।

(৩) লেবু ও শসা দিয়ে তৈরি ‘ডিটক্স ওয়াটার’ (Lemon Cucumber Detox Water): অতিরিক্ত মিষ্টি খেলে শরীরে এসিডিটি, পেটে জ্বালা, এবং ডায়াবেটিসের মতো উপসর্গ দেখা দিতে পারে। সেক্ষেত্রে শরীরকে সুস্থ রাখতে এই লেবু ও শসা দিয়ে তৈরি ‘ডিটক্স ওয়াটার’ হতে পারে দারুন একটি ঘরোয়া টোটকা।

তৈরির উপায়: একগ্লাস ঈষদুষ্ণ জল নিয়ে সেটিকে ঠান্ডা হতে দিন। তাতে ৩ টি শসার ছোট স্লাইস, ৩ টি লেবুর ছোট স্লাইস, অর্ধেক চামচ বিট লবন, ২ টি পুদিনাপাতা এবং ২ টি বরফের কিউব দিয়ে রেখে দিন আধ ঘন্টা। আধঘন্টা পর ওই জল ছেঁকে নিলেই তৈরি ‘ডিটক্স ওয়াটার’।