whatsapp channel

Beauty Tips: ৪০ পেরোলেও শরীরে থাকবে শাহরুখ-হৃত্বিকের মতো যৌবন, মেনে চলুন ৫ টিপস

মানুষের জীবন হল নদীর মতো। যেভাবে একটি নদীর জন্ম হয় হিমবাহের গর্ভ থেকে এবং সেটি নানা স্থান অতিক্রম করে পৌঁছায় নিজস্ব মোহনায়, সেভাবেই একটি মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত একটি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

মানুষের জীবন হল নদীর মতো। যেভাবে একটি নদীর জন্ম হয় হিমবাহের গর্ভ থেকে এবং সেটি নানা স্থান অতিক্রম করে পৌঁছায় নিজস্ব মোহনায়, সেভাবেই একটি মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত একটি লম্বা যাত্রাপথ পার করতে হয়। তাই সময়ের সঙ্গে সঙ্গে আমাদের বয়সের অঙ্ক বৃদ্ধি পায়। সেই সঙ্গে পরিবর্তন আসে আমাদের শরীর ও মনে। কৈশর থেকে যৌবন অবধি আমাদের শরীরের গঠন হয়। তবে মধ্যবয়সের পরেই শরীরের ভাঙন শুরু হয়।

Advertisements

বয়স বাড়লে আমাদের ত্বকের জেল্লা যেমন কমে যায়, তেমনই কমে যায় চুলের উজ্জ্বলতা। এখন তো অনেকেরই অনেক কম বয়সে চুল পাকার সমস্যা দেখা দেয়। তবে এক্ষেত্রে জেনে রাখা জরুরি যে কোলাজেন নামের এক প্রোটিনের কারণেই আমাদের যৌবনের নানা রূপরেখা তৈরী হয়। অর্থাৎ, এই প্রোটিনের ঘাটতি ঘটলেই শরীর থেকে উধাও হতে শুরু করে যৌবনের ছোঁয়া। আর বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে কোলাজেনের পরিমান কমে আমাদের শরীরে। তবে কিছু অভ্যাস বদল করলেই এই সমস্যা থেকে মুক্তি মিলবে সহজে। জেনে নিন সেইসব উপায়।

Advertisements

● পর্যাপ্ত জল পান করা: এমনিতেই সুস্থ থাকার জন্য আমাদের প্রতিদিন কমপক্ষে ৩ থেকে ৪ লিটার জল পান করার পরামর্শ দেন ডাক্তাররা। তবে শীতকালে জল পান করার পরিমান কমে যায় সকলেরই। তবে মনে রাখতে হবে যে শরীরে কোলাজেনের মাত্রা ধরে রাখতে পর্যাপ্ত পরিমাণে জল পান করতে হবে নিয়মিত। আর তাতেই শরীরে বজায় থাকবে বসন্ত।

Advertisements

● পুষ্টিকর খাদ্যাভ্যাস: শরীরের বার্ধক্য রোধ করতে পুষ্টিকর খাবার খাওয়া ভীষণভাবে জরুরি। এক্ষেত্রে যেমন প্রতিদিন খাবার প্লেটে ভিটামিন-সি-যুক্ত খাবার রাখা আবশ্যিক। এক্ষেত্রে কাঁচালঙ্কা, পাতিলেবু যেমন ভাত বা রুটির সঙ্গে খাওয়া যায়, তেমনই টমেটো ও কমলালেবু খেলেও উপকার হয়। এছাড়াও শরীরে অ্যান্টি অক্সিডেন্টের মাত্রা বজায় রাখতে শীতকালে পালং শাক খাওয়াটাও জরুরি। এতে শরীরে কোলাজেনের মাত্রা ঠিক থাকে।

Advertisements

● নেশা থেকে দূরত্ব: মদ্যপান ও ধূমপানের মতো নেশা থাকলে কিন্তু শরীর থেকে কোলাজেন উধাও হয়ে যেতে থাকে। তাই শরীরে যৌবন ধরে রাখতে আগে নেশার থেকে দূরত্ব বৃদ্ধি করতে হবে। এক্ষেত্রে সবার আগে ধূমপান ও মদ্যপানের অভ্যাস ছাড়তে হবে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যের ভিত্তিতে লেখা হয়েছে। এইসব টোটকার সম্পূর্ন ফলাফল দাবি করে না Hoophaap।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা