whatsapp channel
Hoop Fitness

সর্দি-কাশি থেকে হাঁপানি, এই পাতার চা খেলে কাছেও ঘেঁষবে না রোগবালাই

স্বাস্থ্যকর ফলের মধ্যে পেয়ারার (Guava) নাম থাকবে না তা হতে পারে না। পুষ্টিগুণে ভরপুর এই ফল অনেকের প্রিয় তালিকায় প্রথম দিকে জায়গা করে নেবে। স্বাদেও অসাধারণ পেয়ারা মাখা হিসেবে খেতেও দারুণ লাগে। কিন্তু অনেকেই যেটা জানেন না সেটা হল, ফলের মতো পেয়ারার পাতাও (Guava Leaves) কিন্তু পুষ্টিগুণে ভরা। কী কী উপকার রয়েছে পেয়ারা পাতায় আর কীভাবেই বা খাওয়া যায় এই পাতা? সমস্ত তথ্য পেতে প্রতিবেদনটি পুরোটা পড়ুন।

পেয়ারার মতো পেয়ারা পাতাতেও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং অ্যান্টি অক্সিডেন্ট। জানলে অবাক হবেন, পেয়ারা পাতা দিয়ে তৈরি চা খেলে শরীরের অনেক রোগব্যাধি থেকে মুক্তি পাওয়া যায়। লাল চা বা লিকার চায়ের মধ্যে একটি বা দুটি পেয়ারা পাতা দিয়ে ফুটিয়ে নিতে হবে। এই চা যদি নিয়মিত পান করা যায় তাহলে সর্দি কাশির মতো সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। শীতকালে অনেকেরই হাঁপানির সমস্যা বেড়ে যায়। এই চা নিয়মিত পান করলে হাঁপানির মতো সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে পেয়ারা পাতা। তাই পেয়ারা পাতা দিয়ে তৈরি চা খেলে উপকার পাওয়া যায়। এই পাতা মেশানো চা পান করলে ওজন থাকে নিয়ন্ত্রণে। মানসিক চাপ কমে এই পেয়ারা পাতার চা পান করলে। পাশাপাশি হজমের সমস্যা, পেট ফাঁপার মতো সমস্যা থেকেও মুক্তি দেয় পেয়ারা পাতা মেশানো চা।

প্রতিদিন সকালে পেয়ারা পাতা সেদ্ধ করা জল খালি পেটে পান করলে তা স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী হবে। পাশাপাশি খালি পেটে পেয়ারা পাতা চিবিয়ে রসটা খেলে খাবার হজমে সুবিধা হয়। রক্তশূন্যতার সমস্যা থাকলেও পেয়ারা পাতা খুব উপকারে লাগে। শরীরে অক্সিজেনের প্রবাহ বাড়ায় এই পাতা।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই