whatsapp channel

Lifestyle: শিশুদের বুদ্ধির বিকাশে ও স্মৃতিশক্তি বাড়াতে নিয়মিত খাওয়ান এই পাঁচটি খাবার

বাচ্চা কিছু খাচ্ছে না? খেলেও শুধু চকলেট, চিপস, আইস্ক্রিম খাচ্ছে? কিন্তু, এইসব খেলে বাচ্চার ব্রেন ডেভলপমেন্ট হয় না। বাচ্চার স্মৃতি শক্তি বৃদ্ধির জন্য বা বাচ্চার শারীরিক স্বাস্থ্যের উন্নতির জন্য নির্দিষ্ট…

Avatar

বাচ্চা কিছু খাচ্ছে না? খেলেও শুধু চকলেট, চিপস, আইস্ক্রিম খাচ্ছে? কিন্তু, এইসব খেলে বাচ্চার ব্রেন ডেভলপমেন্ট হয় না। বাচ্চার স্মৃতি শক্তি বৃদ্ধির জন্য বা বাচ্চার শারীরিক স্বাস্থ্যের উন্নতির জন্য নির্দিষ্ট কিছু খাবার দেওয়া খুবই দরকার। মাথায় রাখতে হবে, বাচ্চার বয়স ৩ থেকে ৫ পর্যন্ত খুবই গুরুত্বপূর্ন। এই সময় শিশুর ব্রেন ডেভলপমেন্ট হয় দ্রুত গতিতে। তাই জেনে নিন পাঁচ জাতীয় খাবারের লিস্ট।

১) দুধ, দেশি মুরগীর ডিম, মাছ – এইসবে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং সমস্ত রকম ভিটামিন থাকে। DHA সমৃদ্ধ থাকে চিকেনে, মাছে। তাই এই ধরনের খাবার শিশুর ডায়েটে রাখুন।

২) বেরী জাতীয় ফল, কলা, বেদনা, ন্যাশপাতি, পাকা পেঁপে – ভিটামিন সি c, b6, পটাশিয়াম, প্রচুর থাকে এই ফল গুলিতে। তাই বাচ্চাকে এই ফল দেওয়ার চেষ্টা করুন। তবে একসঙ্গে সব ফল নয়।

৩) ওটস – এই ওটস এর মধ্যে প্রচুর ফাইবার থাকে। দুধের সঙ্গে বা খিচুড়ি করে ওটস দেওয়া যেতে পারে বাচ্চাদের।

৪) ড্রাই ফ্রুটস – কোষ্ঠকাঠিন্য দূর করে সমস্ত রকমের ড্রাই ফ্রুটস। এবং এসবে প্রচুর পরিমাণে অ্যান্টি-এজিং উপাদান থাকায় চেহারা থাকে তারুণ্যে ভরা, এটি দাঁত, হার্ট, হাড় ও চোখের জন্য উপকারি।

৫) শাক সবজি, ডাল – সবুজ শাক সবজি সবসময়ের জন্য বাচ্চাকে দেবেন। এছাড়াও সব ধরনের ডাল সিদ্ধ দিন। এগুলোতে প্রচুর ফাইবার, প্রোটিন থাকে।

ইউনিসেফ (UNICEF) র দেওয়া তথ্য অনুযায়ী, ৩ থেকে ৫ বছর বয়সের শিশুদের খাবারে সবচেয়ে গুরুত্ব দেওয়া উচিত। শিশুদের শরীর, মন এবং স্মৃতিশক্তির সঠিক বিকাশের জন্য উপরের খাবার নিয়মিত খাওয়ানো উচিৎ।

Disclaimer: উপরের যাবতীয় তথ্য শিশু বিশেষজ্ঞ ও পুষ্টিবিদদের মতামত এবং আলোচনার উপর ভিত্তি করে সংগৃহীত। Hoophaap Digital কোনভাবেই এর দায় স্বীকার করে না। তবে এই ডায়েট ফলো করার আগে কোনরকম সমস্যা এড়াতে পুষ্টিবিদদের সঙ্গে আলোচনা করে নেওয়াই শ্রেয়। 

whatsapp logo