whatsapp channel

Hilsa fish: শুধু ইলিশ নয়, ইলিশের ডিমেও রয়েছে চূড়ান্ত পুষ্টিগুণ!

ইলিশ পাতে মানে ভুরিভোজ জবরদস্ত। ভোজন রসিকদের কাছে ইলিশ হল রানী। লাঞ্চ হোক বা ডিনার, প্লেটে ইলিশ এলেই জিভ জল মুখে আবেগ জাগে। বছরে একটা বার আম খাওয়ার মজা, বছরে…

Avatar

Susmita Kundu

ইলিশ পাতে মানে ভুরিভোজ জবরদস্ত। ভোজন রসিকদের কাছে ইলিশ হল রানী। লাঞ্চ হোক বা ডিনার, প্লেটে ইলিশ এলেই জিভ জল মুখে আবেগ জাগে। বছরে একটা বার আম খাওয়ার মজা, বছরে একটা বার দুর্গোৎসব, সেরকমই বর্ষার মরশুমে ইলিশ খাওয়ার মজা কিছু আলাদা। এই আনন্দ আবেগ শব্দে প্রকাশ করা যায় না। বিশেষত ইলিশ খেতে খেতে একবার মুখে ডিম ঢুকলে ইলিশের স্বাদ বেড়ে দ্বিগুণ হয়ে যায়। আজকের প্রতিবেদনে জানাবো ইলিশের ডিম খেলে কোন কোন উপকার হয়।

ইলিশ মাছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও আয়োডিন ভরপুর পরিমাণে থাকে। এমনিতেই সামুদ্রিক মাছ স্বাস্থ্যের জন্য ভালো, এতে ফসফরাস, ক্যালসিয়াম, জিঙ্ক,সোডিয়াম ভরপুর পরিমাণে থাকে। তাই অনেকেই সামুদ্রিক মাছ ডায়েটে রাখতে পছন্দ করেন। তাছাড়া, ইলিশ মাছ বা অন্যান্য সামুদ্রিক খেলে ব্রেনের ডেভলপমেন্ট যেমন হয় তেমনি নিউরোলজিক্যাল পার্ট উন্নত হয়।

ইলিশ মাছের ক্ষেত্রে এটা সামুদ্রিক মাছ হলেও যখন নদীতে মেশে তখন এই মাছের শরীরে রাসায়নিক বিক্রিয়া শুরু হয়। নোনা জলের মাছের স্বাদ আলাদা, মিষ্টি জলের মাছের স্বাদ আলাদা। তেমনই দুটো মাছের গুণাগুণ আলাদা হয়। সাগর থেকে মোহনা হয়ে নদীতে মেশার পর মেয়ে ইলিশ মাছের পেটে ডিম আসে। সেই ডিম হল অমৃত। ইলিশ মাছ যেমন সুস্বাদু তেমনই তার ডিম।

বাজারে ইলিশ মাছের চাহিদা যেমন ব্যাপক, তেমনই ডিমের। কাস্টমারদের ডিম্যান্ড থাকে ডিম ভর্তি ইলিশ খাওয়ার। তাই বেশিরভাগ মানুষ ডিমওয়ালা ইলিশ কেনার চেষ্টা করে। আর বাজারে ডিম যুক্ত বড় ইলিশের দাম শুরু হচ্ছে ১২০০ থেকে ১৫০০ টাকা থেকে। এই ডিম প্রসঙ্গে আরো একটা কথা বলা জরুরী, সেটা হল মাছের ডিম খেলে অ্যানিমিয়ার সমস্যা কমে, রক্ত পরিষ্কার করে এবং হিমোগ্লোবিন বাড়ায়। ইলিশ মাছের ডিমে থাকে ভিটামিন ডি যা হার্টের জন্য যেমন ভালো তেমনই দাঁতের জন্যেও ভালো। এছাড়াও, ইলিশ মাছের ডিমে থাকে প্রোটিন ১৫.৬২%, ফ্যাট ১৮.২৩%। তাহলে, আজকের মেনুতে থাক ইলিশ আর ইলিশের ডিম।

whatsapp logo