Hoop Fitness

আগাছায় জন্মানো এই শাকই বদলে দেবে স্বাস্থ্য, রয়েছে ভরপুর পুষ্টিগুণ

আমিষ খাবারের পাশাপাশি নিরামিষ খাবারের যে কত গুণ তা জানেন সকলেই। বিশেষ করে বিভিন্ন শাক সবজি (Vegetables) খাওয়া শরীরের পক্ষে খুবই উপকারী। এই প্রতিবেদনে রইল এমনি একটি শাকের খোঁজ যা গ্রাম বাংলায় খুব সহজেই উপলব্ধ এবং শাকের গুণাগুণ সম্পর্কে জানলেও চমকে যাবেন। এই শাক হল হেলেঞ্চা (Helencha), যে কোনো জায়গাতেই সহজলভ্য। আগাছার মধ্যেও অনেক সময় জন্মে থাকে এই শাক। কিন্তু এই শাকে এত পুষ্টিগুণ রয়েছে যা স্বাস্থ্যের পক্ষে খুবই জরুরি।

যে কোনো শাক পাতাই শরীরের জন্য খুব উপকারী। তবে এই সব শাকের গুণের ব্যাপারে অনেকেই জানেন না। বিশেষ করে হেলেঞ্চা শাকে রয়েছে এমন কিছু গুণাবলী যা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত জরুরি। গ্রাম বাংলার আনাচে কানাচে অনেক শাক পাতাই জন্মায়। হেলেঞ্চা শাক আগাছার মধ্যে জন্মালেও শরীরের জন্য এর গুণ চমকে দেবে। প্রচুর পুষ্টিগুণ রয়েছে হেলেঞ্চা শাকে। তাই ডায়েটে এই শাক যোগ করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

হেলেঞ্চা শাকে রয়েছে ভিটামিন এ, সি এবং কে। এছাড়াও রয়েছে ক্যালসিয়াম এবং আয়রন এর মতো খনিজ। এই শাকে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা অন্ত্রের স্বাস্থ্যের জন্য খুব ভালো। শুধু তাই নয়। হেলেঞ্চা শাক এক দিক দিয়ে যেমন অ্যান্টি অক্সিডেন্টে পরিপূর্ণ, তেমনি আবার এই শাকে ক্যালোরির পরিমাণও অনেক কম। তাই যারা ওজন কমাতে চান তারা ডায়েটে রাখতে পারেন হেলেঞ্চা শাক।

হেলেঞ্চা শাকে রয়েছে আরো গুণ। এর মধ্যে থাকা ভিটামিন কে এবং ক্যালসিয়াম দৃষ্টিশক্তি উন্নত করে। এই শাক খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়তে সহায়তা করে এই শাক। পাশাপাশি হাড়ও মজবুত করে হেলেঞ্চা। সিজন চেঞ্জের সময়ে এই শাক খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

Related Articles