whatsapp channel
Hoop FitnessHoop Life

Lifestyle: প্রতিদিন একটি কাঁচালঙ্কা খেলে আপনার ধারে কাছেও আসবেনা এই দশটি রোগ

বাজারে যতই শুকনো লঙ্কার গুঁড়ো পাওয়া যাক না কেন, বাঙালির পাত থেকে কাঁচালঙ্কার স্থান কেউ কেঁড়ে নিতে পারবে না। গরম আলুসেদ্ধই হোক কিংবা এলাহি রান্না সবেতেই কাঁচালঙ্কা থাকা চাই। শুধু স্বাদই নয় কাঁচালঙ্কার রয়েছে অজস্র গুনও। এতে রয়েছে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার। এটি ভিটামিন-এ, ভিটামিন-বি৬, ভিটামিন-সি, ভিটামিন-কে, নিয়াসিন, থায়ামিন, ও রাইবোফ্ল্যাভিন সমৃদ্ধ। এছাড়াও কাঁচালঙ্কায় রয়েছে নানান খনিজ লবণ, যেমন- আয়রন, ফলেট, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, কপার, ম্যাঙ্গানিজ, ফসফরাস, ইত্যাদি।

কাঁচালঙ্কা শরীরের পক্ষে খুবই উপকারী। দেখে নেওয়া যাক, কাঁচা লঙ্কা খেলে কী কী রোগ আপনার ধারে কাছেও আসতে পারবে না-

১. কাঁচালঙ্কায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট। যার ফলে কাঁচালঙ্কা শরীরকে সর্দি-কাশি, জ্বরের হাত থেকে রক্ষা করে। পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

২. কাঁচালঙ্কা খেতে ঝাল হলেও এটি হজমে সহায়তা করে। পরিপাক ক্রিয়ার হার বাড়িয়ে দেয় অনেকটা।

৩. কাঁচালঙ্কায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সারের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। পুরুষদের ক্ষেত্রে এটি প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমাতে সক্ষম।

৪. কাঁচালঙ্কায় পর্যাপ্ত পরিমানে ভিটামিন-এ থাকে যা হাড়, দাঁত মজবুত রাখে এবং মিউকাস পর্দাকে ভালো রাখে।

৫. কাঁচালঙ্কায় এক ধরনের বিশেষ যৌগ উপস্থিত যা ডায়াবেটিস বা মধুমেহ রোগ নিয়ন্ত্রণে সাহায্য করে। পাশাপাশি এটি কোলেস্টেরলের মাত্রা কমাতেও সক্ষম।

৬. নিয়মিত কাঁচালঙ্কা খেলে বিভিন্ন স্নায়ুরোগ থেকে সহজেই নিরাময় পাওয়া যায়।

৭. বড় কোনো দুর্ঘটনায় প্রচুর পরিমাণে রক্তক্ষরণ হলে কাঁচালঙ্কা খাওয়া উপকারী। কাঁচালঙ্কার মধ্যে থাকা ভিটামিন-কে রক্ত তঞ্চনে সহায়তা করে। এটি মস্তিষ্কে রক্ত জমাট বাঁধতে দেয় না।

৮. কাঁচালঙ্কাতে থাকে জিরো ক্যালোরি। এটি পরিপাক ক্রিয়া প্রায় ৫০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দেয়। ক্যালোরি পুড়িয়ে ওজন কমাতেও সাহায্য করে।

৯. কাঁচালঙ্কায় প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে যা মাড়ি ও চুলের সুরক্ষা প্রদান করে এবং মাড়ি থেকে রক্ত পড়ার সমস্যা দূরীভূত হয়।

১০. ভিটামিন-সি ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকার দরুন কাঁচালঙ্কা ত্বকের জন্যও ভালো। রোজ একটি করে কাঁচালঙ্কা খেলে সহজে মুখে বলিরেখা পড়েনা।

whatsapp logo