whatsapp channel

Skin Care Tips: দুধের মতো ফর্সা হবে ত্বক, বাড়িতে বানিয়ে মেখে ফেলুন টমেটোর ৫টি ফেসপ্যাক

আপনি কি টমেটো দিয়ে স্যালাড খেতে খুব ভালোবাসেন? তা নিয়মিত খেতে পারেন। তবে যাদের ইউরিক অ্যাসিড আছে, তারা কিন্তু টমেটো খাবেন না। টমেটোর বীজ ফেলে দিয়ে খাবেন অথবা চিকিৎসকের পরামর্শ…

Avatar

আপনি কি টমেটো দিয়ে স্যালাড খেতে খুব ভালোবাসেন? তা নিয়মিত খেতে পারেন। তবে যাদের ইউরিক অ্যাসিড আছে, তারা কিন্তু টমেটো খাবেন না। টমেটোর বীজ ফেলে দিয়ে খাবেন অথবা চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই খাবেন। টমেটোর প্রচুর গুণ। এর মধ্যে ঠিক যেমন প্রচুর খাদ্যগুণ, ঠিক তেমনি পুজোর আগে যদি নিজেকে একেবারে সুন্দরী করে ফেলতে চান, তাহলে অবশ্যই প্রতিদিন অর্ধেকটা করে টমেটো রূপচর্চার তালিকায় ব্যবহার করুন। দেখবেন আপনার ত্বক কত সুন্দর এবং উজ্জ্বল ফর্সা হয়ে গেছে।

১) ক্লিনজার হিসেবে টমেটোর রস ব্যবহার করুন। টমেটোর রস একসঙ্গে খুব ভালো করে শসার রস, লেবুর রস, আলুর রস একেবারে সমপরিমাণে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখে, গলায় ও ঘাড়ে, পিঠে, হাতে, কনুইয়ে এবং হাঁটুতে যেখানে যেখানে কালো দাগ বেশি পরিমাণে হয়েছে, সেখানে সেখানে অন্তত আধা ঘন্টা রেখে দিন। তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। দেখবেন কত সুন্দর ত্বক হয়ে গেছে।

২) টোনার হিসেবে ব্যবহার করতে পারেন টমেটোর রস। টমেটো রসের মধ্যে খুব সামান্য পরিমাণে নারকেল তেল মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি যদি মাঝে মাঝেই মুখে ভালো করে লাগিয়ে নিতে পারেন। আর কিছুক্ষণ রাখার পরে ধুয়ে ফেলতে পারেন। তাহলেই দেখবেন আপনার ত্বকের উজ্জ্বলতা ঠিক কতখানি বেড়ে গেছে। টমেটোর মধ্যে আছে ন্যাশনাল ব্লিচিং প্রপার্টি বেশি সুন্দর করবে পুজোর আগে পার্লারে গিয়ে আর ব্লিচ করতে হবে না।

৩) টমেটো রসের সঙ্গে চালের গুঁড়ো মিশিয়ে দিন। মিশ্রণটির সঙ্গে সামান্য পরিমাণে টক দই ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি খুব ভালো করে লাগিয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন এটি ব্যবহার করুন, পুজোর আগে অসাধারণ জেল্লা পাবেন।

৪) টমেটো রসের সঙ্গে অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে মুখে লাগাতে পারেন। এটি ময়েশ্চারাইজার হিসেবে দারুণ, একটি উপাদান। এছাড়াও আপনারা রাত্রিবেলা রাতে শুতে যাওয়ার সময় এটি নাইট ক্রিম হিসেবেও ব্যবহার করতে পারেন।

৫) টমেটো বাটার সাথে তিন টেবিল চামচ কফি মিশিয়ে গলায়, মুখে, পিঠে, হাতে ভালো করে লাগিয়ে রাখুন। এক ঘন্টা রেখে ধুয়ে ফেলুন। এতে ত্বক ফর্সা হবে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo