Hoop FitnessHoop Food

হেলদি ডিনার বানানোর রইল তিনটি সেরা রেসিপি

হেলদি ডিনার ভীষণ প্রয়োজন। সারা দিনের ক্লান্তির পর অনেকেই হেলদি ডিনার করতে চান না। বাইরে থেকে কেনা খাবার খেয়ে পেট ভরান। কিন্তু এই সমস্ত খাবার শরীরের জন্য ভীষণ ক্ষতিকর। তাই অল্প সময়ে ৩ টি সুস্বাদু ডিনারের রেসিপি জেনে নিন।

১) স্প্রাউট স্যালাড-»
উপকরণ:
ছোলা
মুগ কড়াই
সয়াবিনের বীজ
কাঁচা বাদাম
শসা কুচি
পেঁয়াজ কুচি
টমেটো কুচি
ধনেপাতা কুচি
লঙ্কা কুচি
আদা কুচি
পুদিনাপাতা কুচি
লেবুর রস
চাট মশলা
নুন

প্রণালী: দু-তিন দিন আগে ছোলা বাদাম সয়াবিন কড়াই ভিজিয়ে রাখতে হবে। যাতে সেগুলোর থেকে অঙ্কুরোদগম হয়। এগুলো এমনি খাবার যতটানা পুষ্টিকর অঙ্কুরোদগম হওয়ার পর এগুলোর পুষ্টিগুণ আরো দ্বিগুন বেড়ে যায়। এরপর একটি পাত্রের মধ্যে অংকুর বের করা সমস্ত উপাদান দিয়ে বাকি উপাদানের সঙ্গে ভালো করে মিশিয়ে নিয়ে ঝটপট বানিয়ে ফেলুন ‘স্প্রাউট স্যালাড’।

২) ওটস পরোটা-»
উপকরণ
ওটস গুঁড়ো করা
আটা
ঘি
আলু সেদ্ধ
গাজর সেদ্ধ
বাঁধাকপি সেদ্ধ
ফুলকপি সেদ্ধ
ক্যাপসিকাম কুচি করা
পিঁয়াজ কুচি করা
আদা কুচি করা
রসুন কুচি করা
লঙ্কা কুচি করা
ধনেপাতা কুচি করা
নুন স্বাদ মত
চাট মশলা

প্রণালী: একটি পাত্রের মধ্যে আটা এবং ওটস গুঁড়ো ভালো করে তেল দিয়ে মাখতে হবে। কিছুক্ষণ কোন পাতলা কাপড় দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। এবার আরেকটি অন্য পাত্রে সেদ্ধ করে রাখা সমস্ত উপকরণ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর আটার মিশ্রণকে লেচি করে ভালো করে বেলে নিয়ে মাঝখানে পুর দিয়ে মুখ বন্ধ করে আবারো একবার বেলে নিয়ে ফ্রাইং প্যানে সামান্য মাখন ব্রাশ করে বেলে রাখা পরোটা এপিট ওপিট করে ভেজে নিলেই একেবারে তৈরি ‘ওটস পরোটা’।

৩) গাজরের দুধ-»
উপকরণ
একটি গাজর ভালো কুরে করে রাখা
দুধ
গুড়
এলাচ গুঁড়ো

প্রণালী: একটি পাত্রে দুধ গরম করতে দিতে হবে। দুধ বেশ গরম হয়ে গেলে কুরে রাখা গাজর দিয়ে দিতে হবে। এক চামচ গুড় দিয়ে ভালো করে নাড়াতে হবে। বেশ ঘন করে নিতে হবে। নামানোর আগে এক চামচ এলাচ গুঁড়ো দিয়ে গরম গরম তৈরি করুন ‘গাজরের দুধ’।

whatsapp logo