Hoop NewsHoop Trending

Fixed Deposit Interest Rate: প্রবীনদের জন্য সুখবর, পোস্ট অফিসের থেকেও বেশি সুদ দিচ্ছে অন্য ব্যাংক

পোস্ট অফিসে বরাবরই ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ভালো। তাই অনেকেই পোস্ট অফিসে টাকা রাখাকেই অনেক বেশি নিরাপদ বলে মনে করেন। ৫ বছরের ফিক্সড ডিপোজিট করলে পোস্ট অফিস সর্বোচ্চ ৬.৭% হারে সুদ। এই সুদের হার পোস্ট অফিসের সমস্ত গ্রাহকদের জন্য। পোস্ট অফিসে প্রবীণ নাগরিকদের জন্য একটি স্কিম হল ‘সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম’।

‘সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম’ এ ডিপোজিট করলে সুদের হার হল ৭.৬%। এই নতুন সুদের সালের ১লা অক্টোবর থেকে কার্যকর হয়েছে। এই নতুন সুদের হার থাকবে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। তবে করোনা সংক্রমণের পর থেকেই প্রবীণ নাগরিকদের কথা মাথায় রেখে ফিক্সড ডিপোজিটের উপরে সুদের হার বাড়িয়েছে সরকারি-বেসরকারি বিভিন্ন ব্যাঙ্ক। অনেক ব্যাঙ্ক পোস্ট অফিসের থেকেও এফডি-র ক্ষেত্রে ভালো সুদ দিচ্ছে।

সম্প্রতি প্রবীন নাগরিকদের জন্য একটি দুর্দান্ত অফার নিয়ে এলো ইউনিটি স্মল ফাইন্যান্স ব্যাংক। ১৪ ই নভেম্বর থেকেই তারা তাদের নয়া সুদের হার কার্যকর করেছে। ব্যাংকে তরফ থেকে জানানো হয়েছে, ৫০১ দিনের ফিক্সড ডিপোজিট এর ওপরে বছরে ৯% ওপরে সুদ পাবেন। আর যারা খুচরো বিনিয়োগকারী রয়েছেন তারা যদি ফিক্সড ডিপোজিট করেন তাদের জন্য সুদের হার ৮.০৫ %। তাই যারা ফিক্সড ডিপোজিটিভ নিয়োগ করতে চান, তারা কিন্তু এই অসাধারণ সুযোগটি মিস করবেন না।

ফিক্স ডিপোজিটের সুদের হার ও মেয়াদ কেমন তা দেখে নিন –
৭ – ১৪ দিনের সুদের হার ৪.৫০ %
১৫-৪৫ দিনের সুদের হার ৪.৭৫ %
৪৬-৬০ দিনের সুদের হার ৫.২৫ %
৬১-৯০ দিনের সুদের হার ৫.৫০%
৯১-১৮০ দিনের সুদের হার ৫.৭৫ %
১৮১ দিনের সুদের হার ৬.৫০%
১৮২-৩৬৪ দিনের সুদের হার ৬.৭৫ %
৫০১ দিনের সুদের হার ৯ %

ডিসক্লেমার – তবে সমস্ত জায়গাতেই ঝুঁকি আছে, এই সমস্ত জায়গায় ফিক্সড ডিপোজিট করার আগে সমস্ত কাগজপত্র পড়ে নেবেন।