whatsapp channel

Business Idea: এই খাবারের ব্যবসা করতে পারলেই হবে দারুন রোজগার, প্রচুর চাহিদা বাড়ছে দিনদিন

বর্তমান সময়ে অনেকেই চাকরি পাওয়ার আশা ছেড়ে মন দিচ্ছেন ব্যবসায়। কেউ ছোট কোনো ব্যবসা করতে আগ্রহী হচ্ছেন, কেউ আবার বড় মূলধন দিয়ে বড় ব্যবসায় মনোনিবেশ করছে। এই ছবিটা বদলেছে বিগত…

Avatar

Debaprasad Mukherjee

বর্তমান সময়ে অনেকেই চাকরি পাওয়ার আশা ছেড়ে মন দিচ্ছেন ব্যবসায়। কেউ ছোট কোনো ব্যবসা করতে আগ্রহী হচ্ছেন, কেউ আবার বড় মূলধন দিয়ে বড় ব্যবসায় মনোনিবেশ করছে। এই ছবিটা বদলেছে বিগত কয়েকবছরেই। পরিসংখ্যান দেখলে বোঝা যাবে যে বিগত কয়েকবছরে ভারতে ‘স্টার্ট-আপ’ সংস্থার সংখ্যাটা বেড়েছে উল্লেখযোগ্য হারে। তবে অনেকেই শুরু হওয়া ব্যবসা চালিয়ে নিয়ে যেতে পারেন, অনেকেই আবার মাঝপথে ব্যবসা বন্ধ করে দিতে বাধ্য হন। তবে এই প্রতিবেদনে এমন একটি ব্যবসার কথা বলবো, যা একবার শুরু করলে আর বন্ধ করতে হবেনা সহজ কোনো কারণে।

আপনি যদি আপনার বাড়ি থেকে একটি ছোটখাটো ব্যবসা শুরু করতে চান এবং আপনি খাবারের ব্যবসা করতে আগ্রহী, তবে আপনার জন্য একটি দারুন বিকল্প রয়েছে। বিরিয়ানি ব্যবসা এমন একটি বুকল্প যা একটি ছোট পরিসরে শুরু করা যায়, কিন্তু পরবর্তীতে বড় ব্যবসার রূপ ধারণ করতে পারে এটি। পাশাপাশি লাভও হয় ব্যাপকভাবে। তবে এটি যেহেতু খাবারের ব্যবসা, তাই এক্ষেত্রে হাইজিন বজায় রেখে ভালো মানের খাবার পরিবেশন করলেই কিন্তু রমরমিয়ে চলবে ব্যবসা। তাই ব্যবসা শুরুর আগে বিরিয়ানি তৈরির জন্য ভালো রাঁধুনি বাছাই ভীষণভাবে জরুরি।

এবার আপনার বিরিয়ানির দোকানের জন্য একটি ভালো জায়গা খুঁজে নেওয়াটাও গুরুত্বপূর্ণ। কারণ জনবহুল এলাকাতেই বিরিয়ানি বিক্রি সবথেকে বেশি হয়ে থাকে। তাই কোনো বাজার বা বাস স্ট্যান্ড বা রেল স্টেশনের কাছাকাছি জায়গা এই ব্যবসার জন্য ভালো হবে। এবার আপনাকে কাঁচামালের যোগানের সুব্যবস্থা করতে হবে, যাতে করে সেগুলি রোজ সময়মতো পাওয়া যায়। এক্ষেত্রে খাসির মাংস, মুরগির মাংস, চাল, ডিম, দই, পেঁয়াজ, কাঁচা লঙ্কা, তেজপাতা, আদা রসুন বাটা, লাল লঙ্কা, লবণ, তেল, বিভিন্ন মশলার যোগান ভীষণভাবে জরুরি।

এবার আপনি দোকানে বসে খাওয়ার ব্যবস্থা করতে পারলে কিন্তু ব্যবসা আরো ভালো চলবে। এবার দেখা যাক এই ব্যবসা করতে গেলে খরচ ও রোজগারের অনুপাত কেমন থাকবে। সব মিলিয়ে এই ব্যবসা চালু করতে ৪ থেকে ৫ লক্ষ টাকা খরচ হবে। এবার এই ব্যবসা থেকে আপনি অনায়াসে ৩০ থেকে ৪০ হাজার টাকা রোজগার করতে পারবেন সব খরচ বাদে।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা