Hoop Story

প্রথা ভেঙে মহাকাশে পাড়ি দেওয়ার স্বীকৃতি অর্জন করলেন এই কৃষ্ণাঙ্গ মহিলা

মাঝে মাঝেই কৃষ্ণাঙ্গদের উপরে হামলার খবর, খবরের পাতায় উঠে আসে। কিন্তু সেই খবরের পাতাতেই ভালো খবর মাঝেমধ্যে উঁকি দেয়। নাসার মতন একটি আন্তর্জাতিক কেন্দ্রে অ্যাস্ট্রোনট হিসেবে নিজের জায়গা করে নিলেন কৃষ্ণাঙ্গ এক তরুণী।

তিনি প্রথম কৃষ্ণাঙ্গ তরুণী হিসেবে আইএসএস ক্রিউতে যুক্ত হলেন। তার নাম জেনেত্তে এপ্স। ২০০৯ সালে যিনি নাসার অ্যাস্ট্রোনট ক্লাসের সদস্য হিসাবে যুক্ত হন। নাসার আগে তিনি ইউএসএ’র একটি স্পেস এজেন্সি থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। সেই সময় তিনি নাসায় রিসার্চার প্রজেক্ট ফেলো হিসেবে কাজ করতে শুরু করেন। নাসাতে কাজ করার আগে তিনি সাত বছর সিআইএ তে টেকনিক্যাল ইন্টেলিজেন্স অফিসার হিসেবে কাজ করেছিলেন।

কৃষ্ণাঙ্গদের উপরে অত্যাচার এবং তাদেরকে সমাজে নিচু চোখেও দেখা হয়। কারণ তাদের গায়ের রং কালো। সাদা চামড়ার মানুষরা তাদের সহ্য করতে পারেনা। এই বর্ণবৈষম্য বহুদিন আগে থেকেই হয়ে আসছে। কিন্তু কৃষ্ণাঙ্গদের মধ্যেও যে শিক্ষা রয়েছে তাদের নিজস্ব সংস্কার সংস্কৃতি রয়েছে তা এই কৃষ্ণাঙ্গ তরুণীকে দেখলেই প্রমাণ হয়। নিজের চেষ্টাতেই তিনি নাসার মতন একটি আন্তর্জাতিক স্পেস স্টেশনে অ্যাস্ট্রোনটের ভূমিকা নিয়েছেন। সত্যিই তাকে কুর্নিশ জানাতে হয়।