Advertisements

শুধু মুখ নয়, পুরো শরীর উজ্জ্বল করতে নিম হলুদের ফেসপ্যাক কিভাবে অ্যাপ্লাই করবেন

Avatar

HoopHaap Digital Media

Follow
Advertisements

হলুদের ব্যবহার-»
হলুদ ছাড়া রান্নার কথা কল্পনা করা যায়না। সেই প্রাচীন কাল থেকেই হলুদ শুধু রান্নায় নয়, ব্যবহৃত হয়ে আসছে নানান রকম চিকিৎসায়ও। আর সেই সাথে কাঁচা হলুদের সাথে রূপচর্চার সম্পর্কও যেন যুগ যুগ ধরেই। অ্যান্টি সেপটিক হিসাবে হলুদ যেমন চমৎকার কাজ করে, ব্রণ দূর করতে এবং ক্ষত নিরাময়েও এটি অতুলনীয়। তবে এক্ষেত্রে হলুদ অবশ্যই রাতের বেলা ব্যবহার করতে হবে।

ব্রণের চিকিৎসায়-»

ব্রণে কাঁচা হলুদ দারুন কাজ করে। তাই ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে কাঁচা হলুদ বাটা, গোলাপ জল মিশিয়ে ব্রণের উপরে লাগান। কিছু সময় ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। তাতে ব্রণ মিলিয়ে যাবে। পরিষ্কার ঝকঝকে ত্বক পাবেন।

কাঁচা হলুদ বেটে এর রসের সাথে আলুর রস ও নিমপাতার রস এক সঙ্গে মিশিয়ে পেস্ট করে ফেস প্যাকের মতন মুখে লাগান। প্যাক শুকিয়ে এলে গোলাপজল দিয়ে আলতো হাতে ম্যাসাজ করে নিয়ে জলের সাহায্যে ঘষে ঘষে ধুয়ে ফেলুন। এর নিয়মিত ব্যবহারে ব্রণের ওঠা কমবে।

ব্রণের দাগ দূর করতে কাঁচা হলুদ ও নিমপাতা বেটে দাগের উপর লাগান। কিছুদিন লাগালে দাগ মিলিয়ে যাবে। এমন সাত দিন পর পর লাগালে ত্বক সুন্দর হবে।

ত্বক উজ্জ্বল করতে-»
কাঁচা হলুদ বাটা, বেসন, চালের গুঁড়া ও টক দই, জল একসাথে মিশিয়ে সারা মুখে ও গলায়, পিঠে লাগান। শুকিয়ে গেলে হালকা হাতে ঘষে তুলে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে চারদিন লাগালে ত্বক উজ্জ্বল ও মসৃণ হবে।

কাঁচা হলুদ ও মসুর ডাল বাটার সাথে মুলতানি মাটি ও গোলাপজল, নিম পাতা মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে লাগান। তাতে নিয়মিত ব্যবহারে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ও মসৃণ।

কাঁচা হলুদ ও শুকনো কমলার খোসা, নিম পাতা গুঁড়ো একত্রে বেটে স্ক্রাবার হিসাবে পুরো শরীরে ব্যবহার করতে পারেন। এতে ত্বক পরিষ্কার হয়।

বলিরেখা, রোদে পোড়া ও অ্যালার্জির জন্য-»
বলিরেখা দূর করতে কাঁচা হলুদের সাথে দুধের সর, নিম পাতা মিশিয়ে ফেসপ্যাক হিসাবে মুখে লাগান। নিয়মিত লাগালে অবশ্যই দারুণ উপকার পাবেন।

রোদেপোড়া দাগ কমাতে মসুর ডালবাটা, কাঁচা হলুদবাটা ও মধু, কাঁচা দুধ, নিম পাতা গুঁড়ো একসাথে মিশিয়ে ত্বকে লাগান।

যাদের অ্যালার্জির সমস্যা আছে হলুদ, নিম পাতা মেশানো স্নান করলে সমস্যা অনেকটাই কমে যাবে।

নিমপাতার ব্যবহার-»
স্বাস্থ্য এবং রূপচর্চায় খুব সহজেই ব্যবহার করা যায় প্রাকৃতিক একটি উপাদান হল নিমপাতা । এটি ৫০০০ বেশি সময় ধরে আয়ুর্বেদে ব্যবহার হয়ে আসছে।

স্কিন টোনার-»
নিমপাতা ত্বকের টোনার হিসেবেও ব্যবহার করা যায়। প্রতি রাতে তুলার নরম বল নিমপাতা সেদ্ধ জলে ভিজিয়ে মুখে লাগাতে হবে। এতে ব্রণ, ক্ষত চিহ্ন, মুখের কালো দাগ দূর হবে।

সাবধানতা -»কখনো কাঁচা হলুদ সরাসরি ব্যবহার করা উচিত না। কাঁচা হলুদ যদি ব্যবহার করতে চান তাহলে কাঁচা হলুদের রস বার করে খানিকটা গ্যাসের উনুনে জ্বাল দিয়ে তবেই ব্যবহার করুন। কারণ এর মধ্যে থাকা স্বাভাবিক তেল ত্বকে স্বাভাবিক ভাবে মিশতে অনেকটা সময় লাগায় মাঝে মাঝে এলার্জি বেরিয়ে যেতে পারে।

Avatar
HoopHaap Digital Media

...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow