whatsapp channel

Skin care: রান্না করতে গিয়ে মুখের কালো দাগ! কলার খোসা না ফেলে ব্যবহার করুন রূপচর্চায়

উনুনের সামনেই সারাক্ষণ রান্না করা মানেই মুখের কালো দাগ। আর এই কালো দাগ একেবারে সহজে উঠতে চায় না। এই কালো দাগ যদি সহজে তুলতে চান, তাহলে আপনাকে পয়সা খরচ করে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

উনুনের সামনেই সারাক্ষণ রান্না করা মানেই মুখের কালো দাগ। আর এই কালো দাগ একেবারে সহজে উঠতে চায় না। এই কালো দাগ যদি সহজে তুলতে চান, তাহলে আপনাকে পয়সা খরচ করে কখনোই বিউটি পার্লারে যেতে হবে না। এর জন্য খুব স্বাভাবিক সাধারন একটা উপাদান যা আপনি হয়ত ফেলে দেন। সেই ফেলে দেওয়া উপাদান দিয়েই আপনি করতে পারেন কেল্লাফতে আর এটি আপনার স্বামী তো বেশ খুশি হবে যখন দেখবে পয়সা খরচ করেই তার স্ত্রী এর রং এত সুন্দর পরিষ্কার হয়ে গেছে দেখবেন তিনি কত খুশি হন। এবার জেনে নিন কলার খোসা কে আপনি কিভাবে রূপচর্চায় ব্যবহার করতে পারেন।

Advertisements

১) ফেস প্যাক হিসাবে ব্যবহার করতে পারেন। কলার খোসা কলার খোসা টুকরো টুকরো করে কেটে নিয়ে নিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর এর মধ্যে চালের গুঁড়ো এবং কাঁচা দুধ মিশিয়ে মুখের মধ্যে ভালো করে রাব করুন এবং আস্তে আস্তে ঘষে অন্তত পনের মিনিট রেখে মুখ ভালো করে পরিষ্কার করে ধুয়ে ফেলুন দেখবেন ত্বক পরিষ্কার এবং উজ্জ্বল হয়ে গেছে।

Advertisements

২) স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন কলার খোসা কলার খোসাকে ওই একই ভাবে টুকরো টুকরো করে কেটে নিয়ে মিক্সিতে ভালো করে পেস্ট করে নিতে হবে এরপর এর সঙ্গে চালের গুঁড়ো কমলালেবুর খোসা গুঁড়ো এবং কাঁচা দুধ অথবা টক দই ব্যবহার করতে পারেন বা দুটোই ব্যবহার করতে পারেন পরিমাণমতো নিয়ে ভালো করে ত্বকের মধ্যে ঘষে ঘষে লাগিয়ে বেশ খানিকক্ষণ পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন সপ্তাহে অন্তত দুদিন আপনাকে করতে হবে বিশেষত আপনার শরীরের যে অংশ গুলি বেশি করে কালো হয়ে গেছে সেই জায়গায় ঘষে ঘষে লাগালে খুব সহজেই উপকার পাবেন।

Advertisements

৩) আপনি কি জানেন, কলার খোসা দিয়ে আপনি অসাধারণ নাইট ক্রিম বানাতে পারেন। এই একইভাবে কলার খোসাকে টুকরো টুকরো করে কেটে নিতে হবে এরপর এই টুকরো করে কাটা অংশগুলি মিক্সির মধ্যে দিয়ে দিতে হবে এরপর এটিকে ভালো একটি পেস্ট বানিয়ে নিতে হবে, এর সঙ্গে অ্যালোভেরা জেল, ভিটামিন ই ক্যাপসুল এবং ভালো করে মিশিয়ে তবে অবশ্যই এটিকে ফ্রিজে রাখতে হবে। না হলে কিন্তু নষ্ট হয়ে যাবে এবং এই মিশ্রণটি যদি রাতে শুতে যাওয়ার সময় মুখ ভালো করে পরিষ্কার করে নিয়ে মুখে ভালো করে লাগিয়ে রেখে তারপর শুতে পারেন। তাহলে তো অনেক সুন্দর এবং পরিষ্কার হবে।

Advertisements

৪) আপনার ঠোঁট যদি কালো হয়ে যায়, তাহলে অবশ্যই ব্যবহার করুন কলার খোসা এক্ষেত্রে কলার খোসাকে টুকরো টুকরো করে কেটে নিতে হবে। তারপর ওই কাটা অংশের উপরে সামান্য চিনি ছড়িয়ে দিতে হবে এবং যদি সম্ভব হয় এক চামচ মধু দিয়ে দিতে পারেন এবং এই মিশ্রণটি আপনার ঠোঁটের ওপরে অন্তত পাঁচ মিনিট সময় ঘষে যেতে হবে। তাহলে এইরকম পরপর সাতদিন যদি আপনি টানা করতে পারেন, তাহলে দেখবেন ঠোঁট অনেক সুন্দর এবং গোলাপী হয়ে গেছে।

৫) ঘাড়, কনুই, আন্ডার আমস প্রভৃতি জায়গার কালো দাগ দূর করতে সাহায্য করে কলার খোসা। কলার খোসাকে টুকরো টুকরো করে কেটে নিয়ে, মিক্সিতে পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর এর মধ্যে এক চামচ লেবুর রস এবং প্রয়োজনমতো চিনি ও খানিকটা কফি পাউডার ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি যদি ঐ কালো জায়গায় লাগিয়ে অন্তত এক ঘণ্টা রেখে দেন তারপরে ভালো করে ধুয়ে নেওয়ার পরে একদিন করলেই আপনি এই ফারাকটা বুঝতে পারবেন।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media