whatsapp channel

Lifestyle: ভাত খেয়েও ব্লাড সুগার যেভাবে নিয়ন্ত্রণে রাখবেন

সুগার হলেই আমরা ভাত খাওয়া একেবারে বন্ধ করে দিই কিন্তু যদি সঠিক নিয়ম মেনে ভাত খেতে পারেন তাহলে সুগার থাকবে অনেকটা কন্ট্রোলে। সেক্ষেত্রে যারা ভাত খেতে ভালোবাসেন তারা নিয়ম মেনে…

Avatar

Advertisements
Advertisements

সুগার হলেই আমরা ভাত খাওয়া একেবারে বন্ধ করে দিই কিন্তু যদি সঠিক নিয়ম মেনে ভাত খেতে পারেন তাহলে সুগার থাকবে অনেকটা কন্ট্রোলে। সেক্ষেত্রে যারা ভাত খেতে ভালোবাসেন তারা নিয়ম মেনে ভাত খেলে আর কোনো চিন্তা করতে হবে না।

Advertisements

আমরা অনেকেই জানিনা, এক্ষেত্রে পান্তাভাত কিন্তু বেশি উপকারী। তাই যারা ভাত খেতে পছন্দ করেন তারা গরম পড়লে পান্তাভাত খেতে পারেন। দিনে একবার নিয়ন্ত্রিত পরিমাণে পান্তাভাত খেলে আপনার শরীর ঝরঝরে থাকবে। সুগার লেভেল অনেকটাই কম থাকবে। এই ধারনা ভুল যে পান্তাভাত খেলেই সুগার বেড়ে যায়। তা একেবারেই নয়, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে কাজটি করতে হবে।

Advertisements

দই ভাত খেতে পারেন, যারা ভাত খেতে পছন্দ করেন। তারা বাড়িতে পাতা টক দই দিয়ে নিশ্চিন্তে ভাত খেতে পারেন। তবে পরিমাণ খানিকটা কম করলেই ভাল হয়। সেক্ষেত্রে শুধুমাত্র সুগারের রোগীরা যারা ভাত খেতে পছন্দ করেন তারা পরিমাণে কমিয়ে ফেলুন, একেবারে বন্ধ করার প্রয়োজন নেই। যাদের অতিরিক্ত শরীর খারাপ তারা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে ভাত খেতে পারেন। আর না হলে এই ভাবে বিন্দাস ভাত খেয়ে থাকতে পারেন, কোন অসুবিধা নেই। তবে এর সঙ্গে করতে হবে ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ হাটাহাটি করলে সুগার এমনিতেই জব্দ হয়ে যাবে। যাদের অ্যাসিডিটির সমস্যা রয়েছে তারা এটি করতে যাবেন না।

Advertisements
whatsapp logo
Advertisements