whatsapp channel

কাঁটা ছাড়া ইলিশ বানানোর সুস্বাদু রেসিপি

বাইরে টিপটিপ বৃষ্টি পড়ছে আর আপনার রান্নাঘরে খিচুড়ি, ইলিশ মাছের নানা রকম রেসিপি রান্না হচ্ছে এটাই তো স্বাভাবিক। কিন্তু বাচ্চারা অনেক সময় কাঁটার ভয়ে ইলিশ মাছ খেতে চায় না। শুধু…

Avatar

HoopHaap Digital Media

বাইরে টিপটিপ বৃষ্টি পড়ছে আর আপনার রান্নাঘরে খিচুড়ি, ইলিশ মাছের নানা রকম রেসিপি রান্না হচ্ছে এটাই তো স্বাভাবিক। কিন্তু বাচ্চারা অনেক সময় কাঁটার ভয়ে ইলিশ মাছ খেতে চায় না। শুধু বাচ্চারা কেন বড়দের অনেক সময় বিরক্ত লাগে ইলিশ মাছের কাঁটা বেছে খেতে। কিন্তু এই রেসিপিটি যদি বাড়িতে করেন, তাহলে দেখবেন সবাই একেবারে চেটেপুটে খাচ্ছে। চটজলদি বানিয়ে ফেলুন ‘কাঁটা ছাড়া ইলিশ মাছ’। কি শুনতে খানিকটা অবাক লাগছে? ভাবছেন ইলিশ মাছ আবার কাঁটা ছাড়া তাও আবার হয় নাকি? কাঁটা থাকবে তবে আপনার মুখে পড়বে না। ঝটপট বানিয়ে ফেলুন অভিনব রেসিপি।

উপকরণ:
ইলিশ মাছের টুকরো, মাথা এবং ল্যাজা সমেত
পেঁয়াজ বাটা
রসুন বাটা
কালো জিরে বাটা
কাঁচা লঙ্কা বাটা
কাঁচা লঙ্কা কুচি করা
হলুদ গুঁড়ো
কুচি করা ধনেপাতা
নুন, চিনি স্বাদমতো
সরষের তেল

প্রণালী: একটি ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে নুন, হলুদ দিয়ে মাখিয়ে রাখা লেজ, মাথা সমেত ইলিশ মাছের টুকরোগুলো ভাল করে ভেজে নিতে হবে। ভালো করে ভাজা হয়ে গেলে মাছগুলোকে মিক্সিতে দিয়ে দিতে হবে। তবে বাড়িতে যদি শিল থাকে শিলে বেটে দিলে স্বাদ অনেক ভালো হবে। ভালো করে পিষে নেওয়ার পরে কড়াই এ মাছ ভাজার তেলের উপরে আরো খানিকটা সরষের তেল গরম করে তাতে পেঁয়াজ বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়ো, কাঁচা লঙ্কা বাটা, নুন, চিনি স্বাদমতো দিয়ে বেটে রাখা মাছটি দিয়ে দিতে হবে। ভালো করে কষাতে হবে। কিছুক্ষণ কষানোর পরে কালোজিরে বাটা দিয়ে দিতে হবে। কষে কষে পাস থেকে তেল ছেড়ে গেলে উপরের ধনেপাতা কুচি এবং কাঁচা লঙ্কা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘কাঁটা ছাড়া ইলিশ’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media