Finance News

Bonus Update: পুজোর আগেই বেশি টাকা ঢুকবে অ্যাকাউন্টে! বড় ঘোষণা রাজ্য সরকারের

দোরগোড়ায় দুর্গাপুজো। হাতে আর মাত্র কয়েকদিন। তারপরেই রাজ্যজুড়ে শুরু হবে আনন্দের শারদীয়া উৎসব। ইতিমধ্যে পুজোর প্রস্তুতি তুঙ্গে। কোথাও কোথাও চলছে মণ্ডপ তৈরির শেষ মুহূর্তের কাজ, কোথাও আবার মহালয়ার পরেই পুজো মণ্ডপের উদ্বোধন হয়ে গেছে। ফলে কলকাতা থেকে জেলায় জেলায় মানুষের মনে পুজোর আমেজ এসেই গেছে। আর এই অবস্থায় অনেকেই সেরে ফেলছেন শেষ মুহূর্তের কেনাকাটা। তাই বাজারেও থিক-থিক করছে ক্রেতাদের ভিড়।

পুজো মানেই হাজারো কেনাকাটা। সেইসঙ্গে ও এক টাকার খরচ। তাই অক্টোবরে যেমন একদিকে আনন্দ আসে, তেমনই একদিকে পকেটের দিকেও নজর দিতে হয়। তবে এই মাসে কিছু বেশি টাকা পান সব সরকারি কর্মীরাই। আমাদের রাজ্যেও তার অন্যথা হয়না। পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা বছরে একবারই এই বোনাস পেয়ে থাকেন। তবে যেহেতু ধর্মীয় উৎসব অনুযায়ী বোনাস দেওয়া হয় থাকে, তাই ধর্ম অনুযায়ী এই বোনাস দুবার দেওয়া হয়। মুসলিমদের ক্ষেত্রে ঈদের আগে এবং হিন্দুদের ক্ষেত্রে দুর্গাপূজার আগে এই বোনাস দেওয়া হয়।

আর এবার এই বোনাসের বিষয়ে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের জন্য এসে গেল বড় আপডেট। পশ্চিমবঙ্গ অর্থ দপ্তর (WBFIN) সরকারি কর্মচারীদের অ্যাড-হক বোনাস সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে গত ২৮ শে মার্চ। উল্লেখ্য, এই ধরণের বোনাস মিলবে কর্মীদের বেতন অনুযায়ী। যেসব কর্মীরা ৩১ মার্চ ২০২৩-এর মধ্যে ৩৯ হাজার টাকার কম বেতন পাবেন, তারা বোনাস পাবেন। এক্ষেত্রে বেসিক পে এবং মহার্ঘভাতা মিলিয়ে এই হিসেব করা হয়। এছাড়াও গত আর্থিক বছরের পুরোপুরি কাজ করলে তবেই সেই কর্মী বোনাস পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন।

এবার দেখে নেওয়া যাক যে কত টাকা মিলবে বোনাস হিসেবে। সরকারের এই বিজ্ঞপ্তি থেকে জানা গেছে যে, এ বছর বোনাসের পরিমাণ ৫,৩০০ টাকা করা হয়েছে। উল্লেখ্য, গতবছর এই বোনাসের পরিমাণ ছিল ৪,৮০০ টাকা। এই বছর ৫০০ টাকা বোনাস বাড়ানো হয়েছে। তবে যেসব কর্মীরা কম কাজ করেছেন, তাদের বোনাস সেই অনুপাতে নির্ণয় করা হবে। জানা গেছে, ঈদের আগের বোনাস ইতিমধ্যে দেওয়া হয়েছে। আর শীঘ্রই দু’একদিনের মধ্যে এই বোনাস মিলবে বলে জানা গেছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা