whatsapp channel

Home Loan: কম সুদের হারে মিলবে গৃহ ঋণ, কেন্দ্রের এই ব্যবস্থায় উপকৃত হবেন লাখ লাখ মানুষ

আজকালকার দিনে দ্রব্যমূল্য বৃদ্ধি নাগপাশে আবদ্ধ হয়েছে গোটা দেশ। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। তবে মাথার উপর ছাদ সকলের একটি অত্যন্ত দরকারি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আজকালকার দিনে দ্রব্যমূল্য বৃদ্ধি নাগপাশে আবদ্ধ হয়েছে গোটা দেশ। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। তবে মাথার উপর ছাদ সকলের একটি অত্যন্ত দরকারি জিনিস। কিন্তু বাড়ি তৈরির দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। তার কারণ হল এটাই যে বাড়ি বানানো একটি ব্যয়বহুল বিষয়। তাই এক্ষেত্রে একই সময় অনেকটা পরিমান টাকার দরকার পড়ে অনেকের। কিন্তু সেই পরিমান টাকা সেই মুহূর্তে না পেয়ে অনেকেই লোনের বিষয়ে চিন্তাভাবনা করেন।

এবার এবার দেশের মধ্যবিত্তের এই সমস্যার সমাধানে উদ্যোগী হয়েছে কেন্দ্র সরকার। জানা গেছে, এবার হোম লোনের ক্ষেত্রে দুর্দান্ত সুবিধা দিতে অগ্রসর হয়েছে মোদি সরকার। এবার থেকে নাগরিকদের হোম লোনের ক্ষেত্রে সাবসিডি দেবে সরকার। সম্প্রতি, সর্বভারতীয় সংবাদমাধ্যমের একটি রিপোর্ট থেকে জানা গেছে এই বিষয়ে। জানা গেছে, এবার থেকে নতুন হোম লোন সাবসিডি স্কিম চালু করতে চলেছে সরকার।

২০২৩ সালের স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই প্রকল্পের কথা ঘোষণা করেন। জানা গেছে, মফস্বল এলাকার মধ্যে নিম্ন মধ্যবিত্ত আয়ের কোনো নাগরিক লোন নিলে তারাই এই সুবিধা পাবেন। হিসেব বলছে, এই নতুন প্রকল্পের জন্য কেন্দ্রীয় সরকার ৬০০০০ কোটি টাকা খরচ করতে পারে। এই বিষয়ে গত বাজেটেই বলা হয়েছিল। এর ফলে ২৫ লক্ষ ঋণ গ্রহীতা উপকৃত হবেন বলে জানা গেছে। তাই এই খবরটি সাধারণ মানুষের জন্য ভীষণভাবে গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মকনে করা হচ্ছে। কারণ এখন লোন নিয়ে বাড়ি বানানো বা বাড়ি কেনা-সবটাই করে থাকেন সিংহভাগ মানুষ।

বিশেষ করে শহর এলাকায় যে সমস্ত মানুষরা এখনো পর্যন্ত ভাড়া বাড়িতে রয়েছেন, তারা যাতে কম দামে নিজের বাড়ি কিনতে পারেন, তার জন্যই কেন্দ্রের এই প্রকল্প চালু করা হচ্ছে। এক্ষেত্রে লোন নিলে ৩ থেকে ৬ শতাংশ অবধি সুদের ছাড় মিলবে বলে জানা গেছে। উল্লেখ্য, এমনিতে গৃহ ঋণের ক্ষেত্রে সুদের হার সবসময় ১০ শতাংশের উপর হয়। তবে এই প্রকল্পে ৭.৫ শতাংশ থেকে ৮.৫ শতাংশ সুদের হারেই মিলবে লোন। জানা গেছে, ২০২৪-২৫ অর্থবর্ষে এই বিশেষ ব্যবস্থা কার্যকর হতে পারে দেশে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা