whatsapp channel

Vastu Tips: মন বসছে না কাজে! বাড়ির বিশেষ দিকে রাখুন এই গাছের টব, মিলবে সুফল

ভারতের প্রাচীন একটি শাস্ত্র হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের প্রাচীন একটি শাস্ত্র হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই বিষয়েও নানা মত দিয়ে থাকেন বাস্তুবিদরা। তেমনই বাড়িতে কোন গাছ লাগলে, সেই বাড়িতে সমৃদ্ধির দেবীর কৃপা বর্ষণ হয়, সেই বিষয়েও উল্লেখ রয়েছে বাস্তুশাস্ত্রে। উল্লিখিত তথ্যানুযায়ী সেইসব গাছ বাড়িতে লাগালেই ভাগ্যে ঘটতে পারে বড়সড় কিছু রদবদল।

বাস্তুশাস্ত্র মতে, বাড়ির বাইরে ও ভেতরে বেশ কিছু গাছ রাখা হলে, তার প্রভাব পড়ে আমাদের জীবনের উপর। কারণ কিছু গাছের যেমন নেতিবাচকতা দূর করার শক্তি থাকে, তেমনই, কিছু গাছ বাড়িতে রাখা হলে দেবদেবীর কৃপালাভ হয়ে থাকে। তেমনই কিছু গাছ হল মানিপ্ল্যান্ট, জেড প্ল্যান্ট, লাকি প্ল্যান্ট, ফ্রেন্ডশিপ প্ল্যান্ট ইত্যাদি। এসব ছাড়াও বাঁশ গাছ বাড়িতে রাখা হলে সংসারে আসে সুখের জোয়ার। কিন্তু বাঁশ থেকে সুখ কিভাবে? এটা ভাবছেন নিশ্চয়ই? তাহলে এই নিবন্ধটি পড়ে জেনে নিন বিস্তারিত তথ্যাবলী।

বাঁশ গাছ নিয়ে আমাদের সমাজে অনেক ভ্রান্ত ধারণা রয়েছে। অনেকেই বাঁশ গাছকে দুর্ভাগ্যের প্রতীক বলেও গণ্য করেন। কিন্তু তেমনটা মোটেই নয়। কারণ, এই বাঁশ গাছ থেকেই যে আমাদের ভাগ্য ফিরে যেতে পারে, তা হয়তো অনেকেরই জানা নেই। বাস্তুশাস্ত্র মতে, ছোট চাইনিজ বাঁশ বা লাকি বাঁশ গাছ বাড়ির মধ্যে টবে রাখা হলে বাড়িতে ইতিবাচক শক্তির সঞ্চার ঘটে। যেতে সংসারে সুখ ও শান্তি বজায় থাকে। পাশপাশি, এই গাছ বাড়িতে রাখা হলে যেকোনো সৃজনশীল কাজের বিষয়ে উন্নতিলাভ করা যায়।

আর এইসব কারণেই ছোট বাঁশ গাছের চারাকে টবের মধ্যে পুঁতে সেই টব রাখতে পারেন বাড়ির ড্রয়িং রুম এবং বেডরুমে। ব্যালকনিতেও রাখা যায় এই গাছ। তবে সব ক্ষেত্রেই সঠিক দিকটি বিবেচনা করে এই গাছ রাখা উচিত। আর লাকি বাঁশের সিভ দিকটি হল পূর্বদিক। তবে শুধুমাত্র বাড়িতে নয়, কাজের জায়গা যেমন অফিস বা ডেস্কেও এই গাছকে রাখা যায়। যারা লেখালেখি, আঁকাআঁকি বা এমন সৃজনশীল কাজের সঙ্গে যুক্ত, তাদের ক্ষেত্রে এই বাঁশ গাছ একাগ্রচিত্ত বাড়িয়ে তোলে। সেই সঙ্গে সমৃদ্ধি বয়ে আনতে পারে এই গাছ।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের উপর রচিত। কোনোরূপ কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া আমাদের অভিপ্রায় নয়।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা