whatsapp channel

কাপড় থেকে সহজে দাগ তোলার সহজ টিপস

ধবধবে সাদা কাপড়ে হঠাৎ করে এক কাপ চা পরে যাওয়া কিংবা বুক পকেটে পেন রাখতে গিয়ে পেনের কালি লিক করে বুক পকেট নষ্ট হয়ে যায় কালির দাগে, তাছাড়া রান্নাঘরের হলুদ…

Avatar

HoopHaap Digital Media

ধবধবে সাদা কাপড়ে হঠাৎ করে এক কাপ চা পরে যাওয়া কিংবা বুক পকেটে পেন রাখতে গিয়ে পেনের কালি লিক করে বুক পকেট নষ্ট হয়ে যায় কালির দাগে, তাছাড়া রান্নাঘরের হলুদ এর দাগ, বালিশে মাথার তেলের জেদি দাগ ইত্যাদি থাকলে খুব অসুবিধা হয়। ডিটারজেন্ট দিয়ে বারবার ভুলেও এই সমস্ত জেদি দাগ কিছুতেই ওঠেনা। তবে বাড়িতেই কতগুলি সহজ পদ্ধতি মেনে নিলে খুব সহজেই জামা কাপড় থেকে জেদি দাগ তুলে ফেলা যায় –

১) জামাকাপড়ে জেদি দাগ লেগে গেলে প্রথমে গরম জলে সেটি ডুবিয়ে খানিক ডিটারজেন্ট দিয়ে তারমধ্যে সামান্য পরিমাণে বেকিং সোডা দিয়ে বেশ খানিকক্ষণ ভিজিয়ে রাখুন।

২) শার্টের কলারের জেদি ময়লা দূর করার জন্য একটি পুরনো টুথব্রাশ এর মধ্যে খানিকটা টুথপেষ্ট নিয়ে সামান্য বেকিং সোডা দিয়ে কলার ভালো করে ঘষে ঘষে কিছুক্ষণ রেখে দিন। তারপর ডিটারজেন্টের ডুবিয়ে ধুয়ে ফেলুন।

৩) এক গামলা গরম জলের মধ্যে খানিকটা ডিটারজেন্ট দিয়ে কয়েক চামচ লেবুর রস ফেলে দিন। বালিশের ঢাকায় যেখানে মাথার তেল চিটে দাগ লেগে থাকে, সেগুলি ওই জলের মধ্যে বেশ খানিকক্ষণ ডুবিয়ে রাখুন। লেবুর রস তেলচিটে দাগ দূর করতে সাহায্য করবে।

৪) জামা কাপড় পরিষ্কার করতে আরেকটি জিনিস ব্যবহার করতে পারেন সেটি হলো ভিনিগার। জামা কাপড় ডিটারজেন্টে ভালো করে ধুয়ে একটি বালতির মধ্যে জলে খানিকটা বেকিং সোডা এবং ভিনিগার দিয়ে জামাকাপড় ডুবিয়ে রাখুন।

উপরের এই ৪ টি নিয়মের মধ্যে যেকোনো একটি নিয়ম মেনে চললেই আপনি পেতে পারেন পরিষ্কার, ধবধবে জামাকাপড়।

Avatar

Leave a Comment