whatsapp channel

লিভার সুস্থ রাখতে যে ৫টি খাবার প্রতিদিন খাবেন

মানুষের শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ গুলির মধ্যে লিভার একটি অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। শরীরের যত বজ্র পদার্থ তা লিভার থেকে বার করে। এটাই লিভারের প্রধান কাজ। তাই লিভারকে সুস্থ রাখা এবং বেশি দিন…

Avatar

HoopHaap Digital Media

মানুষের শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ গুলির মধ্যে লিভার একটি অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। শরীরের যত বজ্র পদার্থ তা লিভার থেকে বার করে। এটাই লিভারের প্রধান কাজ। তাই লিভারকে সুস্থ রাখা এবং বেশি দিন পর্যন্ত সক্ষম রাখা ভীষন জরুরী। কোন কারণে লিভার যদি তার কার্যক্ষমতা হারিয়ে ফেলে, তাহলে শরীরে জমতে থাকে টক্সিন। আর তখনই শুরু হয় শরীরের মধ্যে নানান রকমের অসুবিধা। তবে প্রাকৃতিক ভাবে ৫টি ঘরোয়া খাবারের মধ্যে দিয়েই আপনি আপনার লিভারকে সুস্থ রাখতে পারেন। চলুন জেনে নিই প্রতিদিন কি কি খাবেন।

১) লিভার সুস্থ রাখার জন্য অতি গুরুত্বপূর্ণ একটি উপাদান হলো জল। নিয়মিত ১০ গ্লাস জল খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। সকালবেলা ঘুম থেকে উঠে গরম জল পান করুন গরম জল লিভার থেকে খারাপ জিনিস টক্সিন বার করতে সাহায্য করে। যেকোনো বেশি খাবারের অন্তত আধঘন্টা আগে গরম জল পান করুন এবং খাবার অন্তত আধঘন্টা পরে গরম জল পান করুন। এতে লিভারে কোন খারাপ টক্সিন জমতে পারবে না। সকালবেলা ঘুম থেকে উঠে বাসিমুখে ৪ গ্লাস জল পান করুন। এতে শরীর অনেক সুস্থ এবং চাঙ্গা থাকবে।

২) প্রতিদিন সকালবেলা গরম ভাতের সঙ্গে এক কোয়া রসুন খান। রসুন লিভারের কার্যক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে অনেকেরই রান্নায় রসুন খেলে গ্যাস, অম্বলের ভোগেন। তবে প্রতিদিন যদি সকালে খালি পেটে কিংবা ব্রেকফাস্ট খাওয়ার পাতে প্রথম গরম ভাতের সঙ্গে এক কোয়া রসুন চিবিয়ে খেতে পারেন তাহলে গ্যাস, অম্বল এর সমস্যা চিরকালের মতো দূরে চলে যাবে।

৩) লিভার সুস্থ রাখতে প্রতিদিন গ্রিন টি পান করুন। গ্রিন টি শরীর থেকে বা লিভার থেকে টক্সিন পদার্থকে দ্রুত বার করতে সাহায্য করে।

৪) প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে এক গ্লাস গরম জলের মধ্যে একটি পাতিলেবুর রস ভালো করে মিশিয়ে নিয়ে খেয়ে নিন। পাতিলেবুর রস লিভারের ফ্যাট জমতে দেয়না, লিভার সুস্থ রাখতে সাহায্য করে এবং লিভার এর মধ্যে থাকা টক্সিনকে টেনে বার করে।

৫) প্রতিদিন সকালে উঠে কাঁচা হলুদ খান। তবে নিয়মিত না খাওয়াই ভাল। কাঁচা হলুদ আখের গুড়ের সঙ্গে খেলে লিভার অনেক বেশি সুস্থ থাকবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media